তীব্র শীতে রবি ফসলের

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রবি ফসলের উৎপাদন বৃদ্ধিতে ১৩৭ কোটি টাকার প্রণোদনার ঘোষণা দিয়েছে কৃষি মন্ত্রণালয়। সারাদেশের ১৬ লাখ ৭১ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে এ প্রণোদনা দেয়া হবে। আজ বৃহস্পতিবার (২৭ অক্টোবর) কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো: কামরুল ইসলাম ভূইয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে কামরুল ইসলাম উল্লেখ করেন, আসন্ন রবি মৌসুমে গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, সয়াবিন, শীতকালীন পেঁয়াজ, মুগ, মসুর ও খেসারি ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য ১৩৭ কোটি টাকার প্রণোদনা দেয়া হচ্ছে।

সারা দেশের ১৬ লাখ ৭১ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এ প্রণোদনার আওতায় বিনামূল্যে বীজ ও সার পাবেন। একজন কৃষক এক বিঘা জমিতে চাষের জন্য প্রয়োজনীয় বীজ ও সার পাবেন। কৃষি মন্ত্রণালয়ের নিয়মিত বাজেট কৃষি পুনর্বাসন সহায়তা খাত থেকে এ প্রণোদনা দেয়া হচ্ছে। গত ২৬ অক্টোবর এ সংক্রান্ত সরকারি মঞ্জুরি আদেশ জারি হয়েছে।

আরও পড়ুন: চলতি মাসের (কার্তিক) রবি ফসলের চাষাবাদ, প্রাণি ও মাছের পরিচর্যা বিষয়ে বিস্তারিত তথ্য

প্রসঙ্গত, ইতিমধ্যে সারাদেশে রবি মৌসুম শুরু হয়েছে। মাঠে কৃষকেরা রবি মৌসুমের বিভিন্ন ফসল চাষাবাদে ব্যস্ত সময় পার করছেন। এ মৌসুমে নানা জাতের ফসল চাষ করে থাকেন কৃষকেরা।

কৃষি তথ্য সার্ভিস জানায়, এ সময়ে অর্থাৎ কার্তিক মাসের দ্বিতীয় পক্ষ থেকে গম বীজ বপনের প্রস্তুতি নিতে হয়। দো-আঁশ মাটিতে গম ভাল হয়। অধিক ফলনের জন্য গমের আধুনিক জাত যেমন: বারি গম-২৫, বারি গম-২৮, বারি গম-৩০, বারি গম-৩২, বারি গম-৩৩, ডাব্লিউএমআরআই গম-১, ডাব্লিউএমআরআই গম-২, ডাব্লিউএমআরআই গম-৩ এবং লবণাক্ততাসহিষ্ণু বিনা গম-১ রোপণ করতে পারেন।

এছাড়া শীতকালীন শাকসবজি চাষের উপযুক্ত সময় এখন। যত তাড়াতাড়ি সম্ভব বীজতলায় উন্নতজাতের দেশি-বিদেশি ফুলকপি, বাঁধাকপি, ওলকপি, শালগম, বাটিশাক, টমেটো, বেগুন এসবের চারা উৎপাদনের জন্য বীজতলায় বীজ বপন করতে হবে। আর গত মাসে চারা উৎপাদন করে থাকলে এখন মূল জমিতে চারা রোপণ করতে পারেন। মাটিতে জোঁ আসার সাথে সাথে শীতকালীন শাকসবজি রোপণ করতে হবে।

সংশ্লিষ্টরা মনে করছেন, রবি ফসলের উৎপাদন বৃদ্ধিতে ১৩৭ কোটি টাকার প্রণোদনার ঘোষণা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের অনেক বড় সহায়ক হিসেবে কাজ করবে। বিশেষ করে উপকরণ সহায়তা তাদের অনেক বেশি কাজে লাগবে। এতে রবি মৌসুমের আবাদও বৃদ্ধি পাবে।