ঝড় বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রবি-সোমবার বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণিঝড়। এই ঘূর্ণিঝড়ের নাম হবে “অশনি”। এই ঝড়ের নাম দিয়েছে শ্রীলঙ্কা। ইতিমধ্যেই দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ শক্তি বাড়িয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। কিন্তু বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডিএ) জানিয়েছে, ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের তথ্য সেভাবে সঠিক বলা যাবে না।

দক্ষিণ বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগরের কাছাকাছি এর অবস্থান। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে এই সিস্টেম আরও শক্তিশালী হবে জানিয়েছে ভারতের আবহাওয়াবিদ বিশ্বজিৎ সাহা। আজ শনিবার (১৯ মার্চ) আবহাওয়ার পূর্বাভাসে ভারতের আবহাওয়া অধিদপ্তর এসব তথ্য জানিয়েছে।

ভারতের আবহাওয়া অফিস জানায়, শনিবার এটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবার সম্ভাবনা। আগামীকাল, রবিবার এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। এখান থেকে উত্তর দিকে অগ্রসর হবে এই সিস্টেমটি। রবিবার রাত থেকে সোমবার সকালে র মধ্যে ঘূর্ণিঝড়ে পরিনত হবে। ঘূর্ণিঝড় ক্রমশ উত্তর দিকে প্রাথমিকভাবে এগলেও পরবর্তীকালে এটি উত্তর-উত্তরপূর্ব দিকে বাঁক নেবে।  সোমবার রাত থেকে মঙ্গলবার সকালের মধ্যে ঘূর্ণিঝড়টি  উত্তর মায়ানমার উপকূলে স্থলভাগে প্রবেশ করার সম্ভাবনা।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের (বিএমডিএ) আবহাওয়াবিদ মো: আব্দুল হামিদ মিঞা জানান, বাংলাদেশের উপকূলে এটি আদৌ আঘাত হানবে কিনা বা প্রভাব পড়বে কিনা তা বিস্তারিত এখনই বলা যাচ্ছে না।

আবহাওয়া দপ্তর আরো জানায়, নিরক্ষীয় সাগর ও তত্সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে।

আজ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গল ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘন্টায় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৫ ডিগ্রি ও সর্বোনিম্ন তাপমাত্রা ২২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস আরও জানায়, ঢাকায় বাতাসের গতি দক্ষিণ-পূর্ব/দক্ষিণ দিক থেকে ঘন্টায় (১০-১৫) কিঃ মিঃ । আজ সন্ধ্যা ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৩২ শতাংশ। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ০৫ মিনিট আর আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ০৩ মিনিটে।

এগ্রিকেয়ার/এমএইচ