নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীতে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আক্রান্ত হওয়ার আগে এ ব্যক্তি খেজুরের কাঁচা রস পান করেছিলেন। খেজুরের রস থেকেই তার শরীরে ভাইরাসটির সংক্রমণ ঘটেছে বলে নিশ্চিত হওয়া গেছে।

এ ঘটনা জানিয়ে দেশের মানুষকে খেজুরের রস পান করার ক্ষেত্রে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সংস্থাটি। আজ বুধবার (১১ জানুয়ারি) প্রতিষ্ঠানটির মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মো. শাহ আলম এসব কথা জানান।

আইইডিসিআর জানায়, মৃত ব্যক্তি রাজশাহীর বাসিন্দা। ওই নারীর কাঁচা খেজুরের রস পান করেছিলেন বলে জানা গিয়েছে। এর আগে ২০২২ সালে নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার তিনটি ঘটনা রিপোর্ট করা হয়েছিল। যার মধ্যে দুইজন মারা যান। এ দেশে বাদুড়ের লালা বা প্রস্রাবের মাধ্যমে নিপাহ ভাইরাস ছড়ায়।

মানুষ যখন এসব মিশ্রিত কাঁচা খেজুরের রস পান করে তখন ভাইরাসটিতে আক্রান্ত হয়। পরে সেই ব্যক্তি থেকে তার পরিবারের সদস্য বা স্বাস্থ্যকর্মীদের মধ্যে এর সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

আইইডিসিআর-এর গবেষকরা জানিয়েছেন, নিপাহ ভাইরাস সংক্রমণের লক্ষণ প্রকাশ পেতে রস খাওয়ার পর ৮-৯ দিন সময় লাগে। মানুষ থেকে মানুষে সংক্রমণের ক্ষেত্রে লক্ষণগুলো ছয় থেকে ১১ দিন পরে দেখা যায়। খেজুরের রস গরম করার পর পান করা নিরাপদ। গুড়ও নিরাপদ। প্রতিষ্ঠানটি খেজুরের রস সংগ্রহকারীদের কাজ শেষে সাবান দিয়ে হাত ধোয়ার পরামর্শও দিয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ