নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের পবা শাখা লকডাউন করা হয়েছে। ওই শাখার ম্যানেজার, ২য় কর্মকর্তা, ক্যাশিয়ার সহ ৭ জন কর্মকর্তা-কর্মচারীর দেহে করোনার উপসর্গ দেখা দেয়।

আজ বুধবার (২ জুন ২০২১) বুধবার শাখাটি লকডাউন করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওই শাখায় লেনদেনসহ সব কার্যক্রম বন্ধ থাকবে।

এদিকে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) নীলফামারীর ডিমলা উপজেলার ডাঙ্গারহাট শাখার এক কর্মকর্তা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে শাখাটির লকডাউন ঘোষণা করা হয়েছে।

পাশাপাশি আক্রান্ত ব্যক্তির আবাসস্থল, ব্যাংক শাখার পার্শ্ববর্তী একটি মেস, আশপাশের দোকানপাট এবং দুটি বাড়ি লকডাউন করা হয়েছে।

নীলফামারী জেলার ডিমলা উপজেলা নির্বাহী অফিসার জয়শ্রী রানী রায় স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, ডিমলা উপজেলায় করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে উপজেলাবাসী বাড়িতে অবস্থান করবেন। বন্ধ থাকবে সব ধরনের গণপরিবহন। ডিমলা উপজেলা থেকে কেউ বাইরে যেতে বা প্রবেশ করতে পারবে না। জরুরি সেবা, কাঁচাবাজার, মুদি দোকান এবং ওষুধের দোকান ছাড়া সব দোকানপাট বন্ধ থাকবে।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের জেলা শাখাগুলো ছাড়াও বিভাগীয় এবং প্রধান কার্যালয়ের কর্মকর্তারাও প্রচণ্ড আতঙ্কিত। মার্চ মাসের শেষ দিকে সাধারণ ছুটি ঘোষণা করার পরবর্তী ১০ দিন অফিসেই আসেননি খোদ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ ঊর্ধ্বতনরা।

সূত্র জানায়, রাকাবের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে বেশ কয়েকজন এখন পর্যন্ত প্রধান কার্যালয়ে অনুপস্থিত। যদিও সরকারি নির্দেশনায় কর্মস্থল ত্যাগ (স্টেশন লিভ) না করার জন্য বলা হয়েছে।

তবে বাংলাদেশ ব্যাংক থেকে স্বাস্থ্য বীমা এবং ১০ দিনের বিপরীতে পুরো মাসের বেতন পাওয়ার প্রজ্ঞাপনের পর ব্যাংকে আসতে শুরু করেছেন কর্মকর্তারা। এখন এ ব্যাংকের কর্মকর্তারা পালাক্রমে অফিস করছেন বলে জানা গেছে।

অন্যদিকে করোনার ঝুঁকি ভাতা শুরু হওয়ার পর লাঞ্চ বিলসহ কয়েকটি বিল দেওয়া বন্ধ করে দিয়েছে রাকাবসহ কয়েকটি ব্যাংক। অথচ চলমান কোনও সুবিধা বাতিল না করার নির্দেশনা আছে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে।

উল্লেখ্য, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যাংকারদের মধ্যে অষ্টম ব্যক্তি রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ডিমলা উপজেলার এই কর্মকর্তা। এর আগে সোনালী ব্যাংকের পাঁচজন, মার্কেন্টাইল ব্যাংকের একজন এবং দি সিটি ব্যাংকের একজন কর্মকর্তা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত ব্যাংকারদের মধ্যে দি সিটি ব্যাংকের কর্মকর্তা মুজতবা শাহরিয়ার মৃত্যুবরণ করেছে।

এগ্রিকেয়ার/এমএইচ