মৎস্য-প্রাণিসম্পদ কর্মকর্তাদের কর্মস্থলে

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামীকাল বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। বুধবার (৩০ জুন) বিধিনিষেধ আরোপ করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

৭ দিনের লকডাউনে মাছ, মাংস, দুধ-ডিম পরিবহনে যেসব নির্দেশনা রয়েছে দেখে নিন। গতকাল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধিশাখা-২ লকডাউনে মাছ, মাংস, দুধ-ডিম পরিবহনে সমস্যা এড়াতে এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

সংশ্লিষ্ট মন্ত্রণালেয়র উপসচিব ড. অমিতাভ চক্রবর্ত্রী সাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে বিদ্যমান করোনা পরিস্থিতিতে মৎস্য ও প্রাণি, মৎস্য ও প্রাণিজাত খাদ্য ও মৎস্য প্রাণি সেক্টরে উৎপাদনে ব্যবহৃত সামগ্রী উৎপাদন, পরিবহন, সরবরাহ ও ‍বিপণন করা যাবে। আসন্ন ঈদুল আযহা উপলক্ষে কুরবানির পশু সরবরাহ করা অব্যাহত রাখা জরুরি।

এছাড়াও, হাঁস-মুরগি (লাইভ), গবাদি পশু, মাছের পোনা, মাছ, মাংস, ডিম, দুধ, প্রাণিজাত পণ্য, পশুখাদ্য উৎপাদন, প্রজনন, পশু চিকিৎসা কাজে ব্যবহৃত ঔষুধ সরঞ্জামাদি উৎপাদন, পরিবহন, সরবরাহ ও ‍বিপণন ইত্যাদি কার্যক্রম অব্যাহত রাখতে সর্বাত্মক সহযোগিতার জন্য অনুরোধ করা হলো।

শুধুমাত্র মৎস্য ও প্রাণিসম্পদ নয়, চালু থাকবে, ব্যাংক, শিল্প-কারখানাসমূহ, পণ্য পরিবহনে নিয়োজিত ট্রাক/লরি/কাভার্ড ভ্যান/কার্গো ভেসেল, রিকশা; আন্তর্জাতিক ফ্লাইট; বন্দরসমূহ (বিমান, সমুদ্র, নৌ ও স্থল); খাবারের দোকান, হোটেল-রেস্তোরাঁ (সকাল ৮টা-রাত ৮টা); কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি (উন্মুক্তস্থানে বিক্রি)।