ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: দক্ষিণ অঞ্চলের লবণাক্ততা জয় করতে এবার গম ও ডালের চাষাবাদ বৃদ্ধিতে কাজ শুরু হয়েছে। লবণাক্ততা সহিঞ্চু গম ও ডালের জাত উদ্ভাবন ও উন্নয়ন শীর্ষক প্রকল্পের মাধ্যমে এসব কার্যক্রম সম্পাদন হবে।

এ উপলক্ষে বুধবার (২৫ জুলাই) বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) গাজীপুর প্রধান কার্যালয়ের সেমিনার কক্ষে দুইদিনব্যাপী প্রকল্পের মূল বিষয়ের ওপর কর্মশালা শুরু হয়েছে।

প্রকল্পের আওতায় বার্ষিক গবেষণা পর্যালোচনা ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সেবা সরবরাহ এবং পরিকল্পনা ও মূল্যায়ন পরিচালক মো. শোয়েব হাসান। গেস্ট অব ওনার ছিলেন রিসার্চ প্রোগ্রাম ম্যানেজার এসিআইএআর (অষ্ট্রেলিয়া) ড. এরিক হাটনার। স্বাগত বক্তব্য উপস্থাপন করেন প্রকল্প প্রধান প্রফেসর ড. উইলিয়াম আরর্সকিন, ইউনিভার্সিটি অব অয়েস্টার্ন অষ্ট্রেলিয়া।

আয়োজকেরা জানান, মূলত শীতকালে দক্ষিণ অঞ্চলের অনেক জমি পতিত থাকে। এছাড়া লবণাক্ততার কারণেও অনেক জমিতে তেমন ফলন হয় না। ওই সব জমিতে গম ও ডালের আবাদ বৃদ্ধিতে প্রকল্পটি কাজ করবে। ডালের মধ্যে যেমন মুগ, খেসারী, ফেলনসহ নানা জাত নিয়ে কাজ হবে।

 অষ্ট্রেলিয়ার এসিআইএআর ও দেশরে গবেষণা প্রতিষ্ঠান কেজিএফ  যৌথ অর্থায়নে প্রকল্পটি পরিচালিত হবে।