নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য বিক্রি কার্যক্রম চলবে আরও চার দিন। আগামী ২৬ ফেব্রুয়ারি (শনিবার) পর্যন্ত চলবে টিসিবির এই কার্যক্রম। কিন্তু টিসিবি পণ্য বিক্রি শেষ হলে তারপর ক্ষুদ্র ও নিন্ম আয়ের মানুষের কি হবে তা নিয়ে চিন্তিত তারা।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) শেষ হওয়ার কথা ছিল টিসিবির এই কার্যক্রম। টিসিবি মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) এই তথ্য জানিয়েছে।

নিম্ন আয়ের মানুষের জন্য চলতি অর্থবছরে এটি অষ্টম দফার বিক্রি কার্যক্রম। টিসিবি জানায়, দেশের সব মহানগর, জেলা ও উপজেলার ডিলার পয়েন্টে টিসিবির ভ্রাম্যমাণ ট্রাকে করে পেঁয়াজ, মসুর ডাল, চিনি ও সয়াবিন তেল বিক্রি করা হচ্ছে। টিসিবির ট্রাক থেকে একজন ক্রেতা প্রতি কেজি চিনি ৫৫ টাকা, মসুর ডাল ৬৫ টাকা, সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকা এবং পেঁয়াজ প্রতি কেজি ৩০ টাকায় কিনতে পারছেন।

৩ ফেব্রুয়ারি থেকে টিসিবি ‘ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রয় কার্যক্রম’ শুরু করে। এটি চলার কথা ছিল ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে এখন এর মেয়াদ আগামী শনিবার পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে টিসিবি।

ফাতেমা বেগম বলেন, অনেক আশা করে এসেছিলেন। বয়স্ক মানুষ হওয়ায় ভেবেছিলেন একটু আগে পাবেন। কিন্তু এসে দেখেন বড় লাইন, ঠেলাঠেলি। তাই এক কোণে বসেছিলেন। এর মধ্যে গাড়ির লোকজন বলছে সব শেষ। তিনি বলেন, ‘সারা দিন এখানে গত করলাম। এখন না পাব কাজের মজুরি, না পেলাম তেল।’

ফাতেমা ও মনোয়ারার মতো এমন দেড় শতাধিক নারী-পুরুষ বৃহস্পতিবার বিকেলে তারাগঞ্জ সরকারি কলেজ মাঠে টিসিবির পণ্য নিতে এসে খালি হাতে ফিরে গেছেন। যেদিনই টিসিবির পণ্য দেওয়া হয়, সেদিনই অপেক্ষা শেষে অনেকে পণ্য না পেয়ে খালি হাতে ফিরে যান।

টিসিবির ডিলাররা জানান, ভোজ্যতেল, ডাল ও চিনির দাম বেড়ে যাওয়ায় কম মূল্যে টিসিবির পণ্য কিনতে এখন সব শ্রেণির মানুষ ভিড় করছেন। এক লিটার তেল ১১০, চিনি ৫৫, মসুর ডাল ৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে। বাজারে যার মূল্য প্রতি লিটার তেল ১৭০, চিনি ৮০ ও মসুর ডাল ১০০-১২০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিজনকে সর্বোচ্চ দুই লিটার তেল, দুই কেজি চিনি ও দুই কেজি মসুর ডাল দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার বিকেল চারটায় টিসিবির ডিলার যখন ঘোষণা দিলেন তেল শেষ, তখনো লাইনে দুই শতাধিক মানুষ। ঘোষণা শোনার পর মুহূর্তেই লাইন উধাও হয়ে যায়। সবাই হুমড়ি খেয়ে পড়ে টিসিবির ট্রাকে। অনেকে শুধু চিনি আর ডাল কিনেছেন। এ সময় ছবি তুলতে গেলে বাধা দেন কয়েকজন। কারণ হিসেবে তাঁরা বলেন, সারা দিন থেকেও তেল, চিনি, ডাল পাননি। পত্রিকায় ছবি দিয়া বাকি সম্মানটুকু খোয়াতে চান না।

১০ টাকা ভ্যানভাড়া দিয়ে রহিমাপুর থেকে এসেছিলেন লাভলী বেগম। চেহারায় হতাশার ছাপ। লাভলী বেগম বলেন, ‘আইজসহ তিন দিন ঘুরি গেনি। কপালে খারাপ। যেদিনই আইসোং সেই দিনই ট্রাকের কাছোত লাইন যাতেই কয় তেল শ্যাষ, মাল শ্যাষ। দুই ঘণ্টা থাকি কিছুই পানু না। সংসারের কামও হইল না। কপালোত আইজ গাইল মন্দ আছে।’

বালাপাড়া গ্রামের আলামিন ইসলাম বলেন, ‘ভাই, দ্যাখতে দ্যাখতে তেল শ্যাষ। কত কোনা তেল ধরি আসছি, তাক আল্লায় জানে। ডিলাররা যায় পরিচিত, তাকে আগোত দেয়। হামরা লাইনোত দাঁড়েও মাল পাই না। সরকারের উচিত টিসিবির মাল বেশি করি দেওয়া। নাইলে চালের কার্ডের মতোন কার্ড করি দেওয়া। তাইলে সবাই পাইবে।’

টিসিবির ডিলার মোজাফফর হোসেন বলেন, ধনী–গরিব সবাই এখন টিসিবির পণ্য নিতে আসছে। তেল ৬০০ কেজি, ডাল ৫০০ কেজি, চিনি ৫০০ কেজি বরাদ্দ পেয়েছিলেন, যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। লোকজন তেল, চিনি, ডাল না পেয়ে গালিগালাজ করে। অনেকে না বুঝে মারতেও আসে। যা বরাদ্দ পান তা–ই এনে জনগণের কাছে বিক্রি করেন। প্রতিদিনই এমন হয়। দেড়-দুই শ করে লোক মালামাল না পেয়ে খালি হাতে ফিরে যান।

এগ্রিকেয়ার/এমএইচ