ছুটির তিনদিনে ব্যাংকের সব

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: করোনা মহামারির কারণে কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতের উদ্যোক্তাদের জন্য ২ হাজার ৫২০ কোটি টাকার নতুন তহবিল ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। তহবিল থেকে ৪ শতাংশ সুদে ঋণ পাবেন উদ্যোক্তারা। এই ঋণ গ্রহণে শর্ত শিথীল করলো সরকার।

২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত এই শিথিলতা থাকবে। কোভিড-১৯–এর নেতিবাচক প্রভাব এবং ঋণপ্রবাহ বাড়িয়ে অর্থনৈতিক কর্মকাণ্ডকে গতিশীল করার লক্ষ্যে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

যেসব কুটির, মাইক্রো ও ক্ষুদ্র প্রতিষ্ঠান জনস্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত, তাদের ক্ষেত্রে ব্যাংক থেকে ঋণপ্রাপ্তি কিংবা ঋণ নবায়ন করতে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট দ্বারা নিরীক্ষিত হিসাব বা আর্থিক প্রতিবেদন দাখিলের বাধ্যবাধকতা শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক।

গত মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড পলিসি ডিপার্টমেন্ট (বিআরপিডি) এ প্রজ্ঞাপন জারি করে। এর আগে গত সপ্তাহে প্রজ্ঞাপন জারি করা হয়। এই ঋণের জন্য অর্থ জোগান দিচ্ছে উন্নয়ন সংস্থা এশীয় অবকাঠামো ও বিনিয়োগ ব্যাংক (এআইআইবি)।

তবে প্রজ্ঞাপনে বলা হয়, ২০২৩ সালের জানুয়ারি থেকে আবার আগের বাধ্যবাধকতা অনুযায়ী আর্থিক প্রতিবেদন বা নিরীক্ষিত হিসাব দাখিল করতে হবে এবং ব্যাংকগুলোকে তা ঋণ ফাইলে সংরক্ষণ করতে হবে।

প্রজ্ঞাপনে গত ৪ জানুয়ারি প্রকাশিত নির্দেশনার কথা তুলে ধরা হয়। ওই সময় আর্থিক প্রতিবেদন ২০১৫–এর ২ (৮) ধারা অনুযায়ী সব ধরনের প্রতিষ্ঠানের ক্ষেত্রেই ঋণপ্রাপ্তি এবং নবায়নের ক্ষেত্রে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট দ্বারা নিরীক্ষিত হিসাব কিংবা হালনাগাদ আর্থিক প্রতিবেদন দাখিল করার বাধ্যবাধকতা দেওয়া হয়েছিল। ওই নির্দেশনায় জনস্বার্থসংশ্লিষ্ট কুটির, মাইক্রো ও ক্ষুদ্র প্রতিষ্ঠানও অন্তর্ভুক্ত ছিল। তবে গতকালের নির্দেশনায় ছোটদের সুবিধা দেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ