শীতের সবজি আমদানিতে আগ্রহ

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশের শীতের সবজি আমদানিতে আগ্রহ কসোভার, পোল্ট্রি-ডেইরির উন্নয়নে সহযোগিতা কামনা করেছে দেশটি। এছাড়া দুদেশের মধ্যে দেশের কৃষি, প্রাণিসম্পদ ও ডেইরি শিল্প নিয়ে অনেক আলোচনা হয়।

আজ বৃহস্পতিবার (৫ মার্চ, ২০২০) বাংলাদেশে নিযুক্ত কসোভোর রাষ্ট্রদূত গুনার ইউরিয়া (Guner Ureya) কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সাথে সৌজন্যে সাক্ষাতের সময়ে এ আগ্রহ ও সহযোগিতা কামনার কথা তুলে ধরেন।

সচিবালয়ে কৃষিমন্ত্রীর কার্যালয়ে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাত অনুষ্ঠান শেষে ভালো ‍কৃষিপণ্য উৎপাদনকারী ও সফল কৃষককে সিআইপির’র মত এআইপি কার্ড প্রদানের প্রস্তাব সংসদে অনুমোদন হয়েছে বলে জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

কসোভার রাষ্ট্রদূতের সাথে সাক্ষাত অনুষ্ঠানে দু’দেশের কৃষি, প্রাণিসম্পদ এবং ডেইরি নিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

সাক্ষাত অনুষ্ঠানে কসোভোর রাষ্ট্রদূত গুনার ইউরিয়া কৃষির উপর পারস্পরিক সহযোগিতার বিষয়ে বাংলাদেশের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর এবং বাংলাদেশ থেকে শীতকালীন শাকসবজি আমদানির আগ্রহ তুলে ধরেন। এছাড়াও তিনি যুদ্ধের সময় কসোভোর ধ্বংস প্রাপ্ত পোল্ট্রি এবং ডেইরি শিল্পের উন্নয়নে বাংলাদেশের  সহযোগিতা কামনা করেন।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশে এক সময় কৃষি খাতে কম উৎপাদনশীল ছিল। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের নানা উদ্যোগ এবং কৃষি খাতে প্রণোদনার ফলে কৃষিতে অভাবনীয় সাফল্য এসেছে। বাংলাদেশের এসব অভিজ্ঞতাকে কসোভো কাজে লাগাতে পারে। সেক্ষেত্রে দু দেশের একসাথে কাজ করার অনেক সুযোগ রয়েছে।

আরও পড়ুন: সফল কৃষককে সিআইপি’র মত এআইপি কার্ড প্রদানের প্রস্তাব সংসদে অনুমোদন

সাক্ষাত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের কারণে কিছু দেশ থেকে খাদ্য পণ্য আমদানি বন্ধ থাকলেও বাংলাদেশে খাদ্যে কোন ঘাটতি হবে না। বাংলাদেশে সবচেয়ে বেশি আমদানি করে ভোজ্য তেল। যার সিংহভাগ আসে মালয়েশিা থেকে, এক্ষেত্রে করোনা ভাইরাসের প্রভাব পড়ার সম্ভাবনা কম।

এআইপি (AIP) (এগ্রিকালচারাল ইম্পরট্যান্ট পারসন) কার্ড সম্পর্কে কৃষিমন্ত্রী জানান, এ কার্ড দেয়ার জন্য খুব শিগগিরই সফল কৃষক ও ভাল উৎপাদনকারীদের নিকট থেকে দরখাস্ত আহ্বান করা হবে। সংশ্লিষ্টরা মনে করছেন, এ ধরণের অ্যাওয়ার্ড পেলে কৃষকেরা অনেক বেশি উৎসাহ পাবেন এবং কৃষির প্রতি সবার শ্রদ্ধাও বৃদ্ধি পাবে বলে।

শীতের সবজি আমদানিতে আগ্রহ কসোভার, পোল্ট্রি-ডেইরির উন্নয়নে সহযোগিতা কামনা শিরোনামের সংবাদটির তথ্য কৃষি মন্ত্রণালয়ের তথ্য অফিসার মো.কামরুল ইসলাম ভূইয়া জানিয়েছেন।