স্বাস্থ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শীতের সময় ত্বক রুক্ষ ও অনুজ্জ্বল হয়ে যাওয়া স্বাভাবিক ব্যাপার। তাই ত্বকের শুষ্কতা. রুক্ষতা রোধ করতে চাইলে দরকার একটু বাড়তি যত্নের। নিয়মিত যত্নে কনকনে শীতেও ত্বক থাকবে মসৃণ, ঝলমলে, দ্যুতি ছড়ানো স্বাস্থ্যোজ্জ্বল। জেনে নিন শীতে ত্বকের যত্নে যা করবেন।

শীতে ত্বকের যত্নে যা করবেন এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চর্ম ও যৌন রোগ বিভাগের অধ্যাপক নার্গিস আখতার এর দেওয়া কিছু টিপস।

১. শীতে ত্বকের শুষ্কতা রোধ করতে জলপাই তেল, লোশন বা ভ্যাসলিন মাখতে হবে। তাতে ত্বক আর্দ্রতা ধরে রাখবে।

২. পানি, পানিজাতীয় খাবার, ফল ও ফলের রস, সতেজ শাকসবজি ও ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে প্রচুর পরিমাণে।

৩. কফির বদলে চা পান করা উত্তম। সবুজ চা খেতে পারলে খুবই ভালো, তবে লাল চায়ে আদা বা লেবু মিশিয়ে খেলেও সেটা ত্বকের জন্য উপকারী।

৪. শীতে ভারী পশমি কাপড় জড়ানোর আগে অবশ্যই পাতলা ফুলহাতা সুতি পোশাকের ওপর সেগুলো পরতে পারলে খুব ভালো। হাত–পায়ে মোজা জড়াতে পারলে ত্বক থাকবে আরামে।

৫. অতিবেগুনি রশ্মির প্রভাব থেকে বাঁচতে ছাতা ব্যবহার করা সবচেয়ে ভালো, তবে শীতকালেও বাইরে বের হওয়ার অন্তত ৩০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে।

৬. তবে ত্বকে যেটিই ব্যবহার করুন না কেন, কালো হয়ে যাওয়া, ফুসকুড়ি, চুলকানো, লাল হয়ে যাওয়াসহ যেকোনো ধরনের সমস্যা হলেই দ্রুত সেটির ব্যবহার বন্ধ করে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

এছাড়াও কিছু টিপস শীতে ত্বকের যত্নে কাজে লাগতে পারে:

* গোসলের পর এবং প্রতিবার মুখ ধোয়ার পর ত্বক ভেজা থাকতেই ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করা উচিত। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। পাশাপাশি স্নিগ্ধ সতেজতা ফুটে উঠবে চেহারায়।

* শীতকালে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে মাঝেমধ্যে মুখে পানির ঝাপটা দেওয়া ভালো। তাহলে ত্বক সহজে শুষ্ক হয়ে যাবে না।

* অতিরিক্ত গরম পানি ত্বকের কোষকে ক্ষতিগ্রস্ত করে। এর ফলে ত্বকের আর্দ্রতা নষ্ট হয়। গোসলের সময় আরাম অনুভব হলেও অতিরিক্ত গরম পানি দিয়ে মুখ, মাথা ধোয়া থেকে বিরত থাকতে হবে।

* কখনোই ঠোঁট শুকনা অনুভব করলে জিব দিয়ে ভেজানো উচিত নয়। ঠোঁট নরম রাখতে গ্লিসারিন ব্যবহার করা যেতে পারে। কয়েক ফোঁটা অলিভ অয়েল মধুর সঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগালে ঠোঁট কখনোই ফেটে যাবে না। ঘুমের সময় লিপজেল অথবা পেট্রোলিয়াম জেলি লাগালেও নরম থাকবে ঠোঁট।

* জলপাই তেল ব্যবহার করা যেতে পারে। জলপাই তেলবা ময়েশ্চারাইজার পুরো মুখে ভালো করে মালিশ করে ঘুমিয়ে পড়বেন, এতে ত্বক পরিষ্কার হবে এবং সকালে দেখবেন ত্বক হয়ে উঠবে প্রাণবন্ত।

শীতে ত্বকের যত্নে যা করবেন সংবাদের তথ্য প্রথম আলো থেকে নেওয়া হয়েছে।

 

এগ্রিকেয়ার/এমএইচ