সঠিকভাবে বালাইনাশক ব্যবহারের পূর্ণাঙ্গ

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ফসলে সঠিক সময়ে, নিরাপদ এবং সঠিকভাবে, সঠিক মাত্রায় ভালো মানের বালাইনাশক প্রয়োগের কলা কৌশল ও গুরুত্বের ওপর পূর্ণাঙ্গ ধারণা দিতে সম্প্রতি এসিআই স্প্রে সার্ভিস কার্যক্রম চালু করেছে।

ইতিমধ্যে দেশের দুই জেলায় স্থানীয় কৃষকদের নিয়ে এই স্প্রে সার্ভিসের ওপর প্রশিক্ষণ কর্মশালা সম্পাদন করেছে দেশের অন্যতম বৃহৎ কৃষিভিত্তিক প্রতিষ্ঠান এসিআই ক্রপ কেয়ার।

সম্প্রতি রংপুরের মিঠাপুকুরের রাণীপুকুর ইউনিয়ন পরিষদ চত্বরে এই স্প্রে সার্ভিস প্রোগ্রামের উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপজেলা কৃষি কর্মকর্তা মো. আনোয়ার হোসেন এ প্রোগ্রামের উদ্বোধন করেন।

এ সময়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন এসিআই ক্রপ কেয়ার এর ব্যবস্থাপনা পরিচালক সুস্মিতা আনিস, বিজনেস ম্যানেজার বিশ্বাস মোহাম্মদ সাইফুল্লাহ ও ম্যানেজার নিউ বিজনেস ডেভেলপমেন্ট আবুল হাসান মোস্তফা কামালসহ অন্যন্য কর্মকর্তাবৃন্দ।

এসিআই ক্রপ কেয়ার কর্তৃক আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসিআই ক্রপ কেয়ারের রিজিওনাল সেলস ম্যানেজার মাহাবুবুল হোসেন ও এসিস্ট্যাণ্ট প্রোডাক্ট ম্যানেজার অমিত চন্দ্র দাস। তাঁরা বালাইনাশকের নিরাপদ ও যথাযথ প্রয়োগের উপর আলোচনা করেন।

অনুষ্ঠানে ডিলার আখিরুজ্জামান রাজা ও নুর মোহাম্মদসহ অত্র এলাকার শতাধিক আদর্শ কৃষক ও রিটেইলারবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে যশোরের ঝিকরগাছা উপজেলার অমৃত বাজার মাগুড়া গার্লস স্কুল প্রাঙ্গনে এসিআই স্প্রে সার্ভিস প্রোগ্রাম উদ্বোধন করা হয়েছে। স্থানীয় উপজেলা কৃষি কর্মকর্তা দীপঙ্কর দাস প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রোগ্রামের শুভ উদ্বোধন করেন।

সঠিকভাবে বালাইনাশক ব্যবহারের পূর্ণাঙ্গ

এসময়ে তিনি উপস্থিত কৃষকের মাঝে সঠিকভাবে ফসলে বালাইনাশক ব্যবহারের ওপর বিস্তারিত তথ্য তুলে ধরেন।

এসিআই ক্রপ কেয়ারের পক্ষ থেকে ফসলে স্প্রে সার্ভিসের গুরুত্ব তুলে ধরে বলা হয়, আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের ফলে ফসল উৎপাদন করতে গিয়ে কৃষকেরা যেসব সমস্যার সম্মুখীন হচ্ছেন তার মধ্যে অন্যতম হলো রোগ ও পোকা মাকড়ের সমস্যা।

এক্ষেত্রে একমাত্র সমাধান পরিমিত মাত্রায় সঠিকভাবে ও ঠিক সময়ে ভালো মানের বালাইনাশক ব্যবহার। ফসলে স্প্রে কার্যক্রম থেকে পরিপূর্ণ ফল লাভ করতে হলে অবশ্যই সঠিক পদ্ধতিতে স্প্রে করতে হবে।

তারা জানান, শুধু সঠিকভাবে বালাইনাশক ব্যবহার না করার ফলে সঠিক ভাবে বালাই দমন করা সম্ভব হচ্ছে না। বরং কৃষকের ফসলের উৎপাদন ব্যয় বৃদ্ধির পাশাপাশি উৎপাদিত খাদ্য ওপরিবেশ দূষিত হচ্ছে।

এ কারণে ফসলের বিভিন্ন ধরনের রোগ ও পোকা মাকড়ের আক্রমণ থেকে ফসলকে রক্ষার জন্য বালাইনাশকের পরিকল্পিত ব্যবহারের প্রয়োজনীয়তা আছে।

সঠিকভাবে বালাইনাশক ব্যবহারের পূর্ণাঙ্গ

নিয়ম মেনে বালাইনাশক প্রয়োগে যেসব সুফল পাওয়া যাবে সেগুলোর মধ্যে অন্যতম হলো

১. বালাইনাশকের সর্বোত্তম কার্যক্ষমতা নিশ্চিতের পাশাপাশি অপচয় কমানো। ২. রোগ বালাইয়ের আক্রমণ কার্যকরভাবেদমন করা। ৩. অধিক উৎপাদন নিশ্চিত করা।

৪. প্রয়োগকারী, তাঁর আশে পাশের লোকজন ও গবাদীপশু-পাখিকে রাসায়নিক বিক্রিয়াজনিত রোগবালাই থেকে নিরাপদ রাখা। ৫.পরিবেশ ও পানিতে বসবাসকারী প্রাণীর ক্ষতি কম হয়।

সঠিকভাবে বালাইনাশক ব্যবহারের পূর্ণাঙ্গ ধারণা দিতে এসিআই ক্রপকেয়ার চালু করলো স্প্রে সার্ভিস প্রোগ্রাম, এর ফলে সংশ্লিষ্টরা মনে করছেন কৃষকেরা নিজেদের স্বাস্থ্যসহ একাধিক সুফল পাবেন।

আরও পড়ুন: ধান চাষে ক্ষতিকর মাজরা পোকা দমনে এসিআই ক্রপ কেয়ারে মিলছে নিশ্চিত সমাধান