নিজস্ব প্রতিবেদক, ঢাকা: রাজধানীর বিভিন্ন বাজারে সবজির দামে আগুন। সব ধরনের সবজির দাম কেজিতে বেড়েছে। ২০ থেকে ৫০ টাকা। তবে দাম কমেছে মাছের। কেজিতে কমেছে ৩০ থেকে ৪০ টাকা।

শনিবার (২১ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজার, মগবাজার, হাতিঝিল বাজারে দেখা যায়, বাজারে গ্রীষ্মকালীন সবজি ৭০ টাকার নিচে মিলছে না। অপরদিকে মুরগি ও গরুর মাংস আগের দামেই বিক্রি হচ্ছে।

বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহ ব্যবধানে সব ধরনের সবজির দাম বেড়েছে। পেঁপে ছাড়া সব সবজি প্রকারভেদে ৮০ টাকা থেকে শুরু করে ২৪০ টাকা পর্যন্ত দরে বিক্রি হচ্ছে। বাজারে প্রতি কেজি বেগুন ৭০ থেকে ১৪০ টাকা, করলা ৭০ থেকে ১০০ টাকা, ঢেঁড়স ৬০ থেকে ৭০ টাকা, বরবটি ৯০ টাকায়, ধুন্দল ৮০ টাকা, চিচিঙ্গা ৭০ টাকা, শসা ৬০-৮০ টাকা, লাউ প্রতিটি ৭০ থেকে ৮০ টাকা। বাজারে একমাত্র সবজি কাঁচা পেঁপে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

লেবুর হালি ১০ থেকে ১৫ টাকা, ধনে পাতার কেজি ৩০০ টাকা, কলার হালি ৩০ টাকা, জালি কুমড়া ৪০ টাকা, মিষ্টি কুমড়া কেজি ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। আলুর কেজি ৫০ টাকা, দেশি পেঁয়াজ ১০০ টাকা, ভারতীয় পেঁয়াজ ৮০ টাকা, কাঁচা মরিচ ২০০ থেকে ২৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বাজারে শীতকালীন সবজি দেখা মিলতে শুরু করেছে। বাজারগুলোতে লাল শাকের আঁটি ৩০ টাকা, লাউ শাক ৪০ টাকা, মুলা শাক ২৫ টাকা, পালং শাক ৩০ টাকা, কলমি শাক ১৫ টাকা দরে বিক্রি করতে দেখা গেছে। বাজারে ছোট বাঁধাকপি ৪০ থেকে ৫০ টাকা, ছোট ফুলকপি ৪০ থেকে ৫০ টাকা, প্রতি কেজি মুলা ৮০ টাকা, শিম ২০০ থেকে ২৪০ টাকা, পাকা টমেটো ১০০ থেকে ১৪০ টাকা, কচুরমুখী ১০০ টাকা এবং গাজর ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সবজি বিক্রেতা রাকিবুল হাসান বলেন, বাজারে সর্বনিন্ম সবজির কেজি ৭০ টাকা। শিম বিক্রি করছি ১৮০ টাকা। এক সপ্তাহ আগে যে দাম ছিল তারচেয়ে এখন ৩০ টাকা বেড়েছে। সবচেয়ে কম দামের সবজি পেঁপে। দাম আরো বাড়তে পারে।

মুরগির বাজারে গিয়ে দেখা যায়, ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮৫ টাকা দরে। গত সপ্তাহেও একই দামে বিক্রি হয়েছে বলেও জানান ব্যবসায়ীরা। তবে মুরগির দাম বাড়ার সম্ভাবনা রয়েছে।

কারওয়ান বাজারের মুরগি ব্যবসায়ী হাসানুল ইসলাম বলেন, অরজিনাল সোনালি ৩০০ টাকা কেজি দরে বিক্রি করছি। সোনালি হাইব্রিড ২৮০ টাকা, দেশি মুরগি ৪৮০ টাকা কেজি এবং লেয়ার ৩৩০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে।

ডিম ব্যবসায়ী হালিম বলেন, ডিমের দাম বাড়েনি। তবে মানুষের চাহিদার শীর্ষে আছে দেশের ডিম। ভারতের লাল ডিম, আমদানি করা ডিম আকারে ছোট হওয়ায় কম কিনছে মানুষ। লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৬০ টাকায়, হাঁসের ডিম ২২০ টাকায়। আর দেশি মুরগির ডিমের হালি ৮০ টাকা।

এছাড়া বাজারে গরুর মাংস কেজিপ্রতি ৭৫০ থেকে ৮০০ টাকা এবং খাসির মাংস কেজিপ্রতি এক হাজার ৫০-এক হাজার ১০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে মাছের বাজারে কিছুটা দাম কমেছে।

কারওয়ান বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায় মাছের বাজারে ভিড় বেড়েছে। ব্যবসায়ীরা বলছেন, পুজোর কারণে মাছের দাম কমেছে। প্রতি কেজি পাঙাশ ২০০ থেকে ২৫০ টাকা বিক্রি করলেও আজকে ১৬০ টাকা কেজি পাঙাস বিক্রি করছি। কাতল ৪০০ থেকে ৮০০ টাকা থেকে কমেছে কেজিতে ৫০ টাকা। পোয়া ৪০০ থেকে ৪৫০ টাকা, পাবদা ৪০০ থেকে ৪৫০ টাকা, চিংড়ি ৮০০ থেকে এক হাজার টাকা, বোয়াল প্রতি কেজি ৬০০ থেকে এক হাজার ২০০ টাকা, তেলাপিয়া ২২০ টাকা, কই ২৪০ থেকে ২৫০ টাকা সব মাছের দাম কেজিতে ৪০ থেকে ৫০ টাকা কমে বিক্রি হচ্ছে।

ইলিশের প্রজনন মৌসুমে ইলিশ ধরা ও বিক্রি বন্ধ রয়েছে। বাজারে ইলিশের দেখা পাওয়া যায়নি।

এগ্রিকেয়ার/এমএইচ/২০২৩