ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: করোনাভাইরাস মহামারি হিসেবে ঘোষণা করার পর থেকে কাঁচাবাজারে ভিড় কমতে শুরু করে। অতিপ্রয়োজনে বাজরে গেলেও খুব সতর্ক থাকেন।সবজি কেনার পর রান্নার আগে কেউ গরম পানির কতা চিন্তাই করেন নি।সাধারণ পানিতেই ধুয়ে নেন সবজি। কিন্তু সবজি-ফলকে সবজি জীবাণুমুক্ত করার নতুন পদ্ধতি ভাইরাল হয়েছে স্যোসাল মিডিয়ায়।

এক ব্যক্তি প্রেসার কুকারে জল ভরে গরম করছেন। প্রেসার কুকারের হুইসিল পড়ার ভাল্‌ভটি খুলে সেখানে লাগিয়েছেন একটি পাইপ। কুকার থেকে সেই পাইপ দিয়ে বেরিয়ে আসছে বাষ্প। তা দিয়ে বিভিন্ন কাঁচা সবজি জীবাণুমুক্ত করেছেন ওই ব্যক্তি।

আইএএস অফিসার সুপ্রিয়া সাহু নিজের টুইটার হ্যান্ডল থেকে সম্প্রতি শেয়ার করেছেন সেই ভিডিও। যা ইতিমধ্যেই দেখা হয়েছে প্রায় ৯০ হাজার বার। আপলোড করে তিনি লিখেছেন, ‘‘সবজি জীবাণুমুক্ত করার জন্য ভারতীয় জোগাড় দেখুন। এই পদ্ধতি কতটা কার্যকার তা আমি জানি না।’’

একজন টুইটার ব্যবহারকারী যেমন লিখেছেন, ‘‘প্রেসার কুকারের ভিতর জলশূন্য হয়ে যাওয়ায় বিস্ফোরণ হতে দেখেছি। আমার মনে হয় এটা একটা ভয়ঙ্কর চিন্তা। ওই ভদ্রলোকের ভাগ্য খুব ভাল যে কোনও দুর্ঘটনা ঘটেনি। কিন্তু এই কাজ পুনরায় করাটা বোকামির হবে।’’ অন্য অনেক টুইটার ব্যবহারকারীও একই মত পোষণ করেছেন তাঁদের মন্তব্যে। কেউ কেউ আবার জল দিয়ে ধুয়ে রোদে শুকিয়ে নেওয়া সেরা উপায় বলে প্রস্তাব দিয়েছেন।

সবজি জীবাণুমুক্ত করার নতুন পদ্ধতি ভাইরাল শিরোনামে সংবাদের তথ্য আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া হয়েছে।