সবজি ফলসহ অন্যান্য পণ্য

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশ হতে রপ্তানিযোগ্য সবজি, ফলসহ অন্যান্য পণ্য আমদানিতে আগ্রহ কাতারের রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত Mr. Ahmed Mohamed Al-Dehaimi.

আজ বুধবার (১৫ জানুয়ারি, ২০২০) কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সাথে সাক্ষাতের সময়ে তিনি এ তথ্য জানান। সচিবালয়ে কৃষিমন্ত্রণালয়ে কৃষিমন্ত্রীর অফিস কক্ষে অনুষ্ঠিত হয় এ সাক্ষাত অনুষ্টান।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশের স্বাস্থ্য, শিক্ষাসহ আর্থসামাজিক ক্ষেত্রে প্রভূত উন্নতি সাধন করেছে। দারিদ্রের হার কমেছে শিশু মাতৃমৃত্যু হার কমেছে, মানুষের গড় আয়ু বেড়েছে।

কৃষিক্ষেত্রে অভাবনীয় সাফল্য খাদ্য ঘাটতির দেশটি আজ খাদ্য রপ্তানীর মর্যাদা অর্জন করেছে। আগামী ২-৩ বছরের মধ্যে কৃষিকে শতভাগ যান্ত্রিকিকরণ ও বহুমুখীকরণ করা হবে। কৃষিপণ্য প্রক্রিয়াজাত করে রপ্তানীর করা হবে এ নিয়ে কাজ চলছে।

আলাপকালে বাংলাদেশ হতে রপ্তানিযোগ্য সবজি ফলসহ অন্যান্য পণ্য আমদানিতে আগ্রহ প্রকাশ করেন রাষ্ট্রদূত। এছাড়া ২০২১ সালের অক্টবরে অনুষ্ঠেয় কাতার এক্সপোতে কৃষিমন্ত্রী আমন্ত্রণ জানান তিনি।

এসময়ে টাঙ্গাইল জেলার আনারস চাষ দেখানোর জন্য রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানান কৃষিমন্ত্রী। রাষ্ট্রদূত এ ব্যাপারে তার প্রবল আগ্রহের কথা জানান।

কৃষিমন্ত্রী বলেন, দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের মুসলিম রাষ্ট্র বিশেষ করে কাতারের সম্পর্ক আরও সুদৃঢ় হয়েছে। কাতারের প্রবাসী বাংলাদেশিদের সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ সব অধিকার নিশ্চিত করার জন্য তিনি অনুরোধ জানান।

এসময় কৃষিমন্ত্রী জাপানের রাষ্ট্রদূত বাংলাদেশ হতে আম আমদানি করতে আগ্রহি সে কথা উল্লেখ করেন।

রাষ্ট্রদূত বলেন, বর্তমানে বাংলাদেশ-কাতারের সম্পর্ক আরও বৃদ্ধি পেয়েছে। কাতার-বাংলাদেশ হাতে হাত রেখে এগিয়ে যাবে বলে তিনি উল্লেখ করেন।কাতার চ্যারেটির মাধ্যমে সুদীর্ঘ সময় থেকে বাংলাদেশকে সহযোগিতা দিয়ে আসছে।

এ সময়ে তিনি প্রবাসী বাংলাদেশিদের কল্যাণে বৃহত্তম ভিসা সেন্টার স্থাপনসহ অনেক কার্যকার্ম গ্রহণ করেছে এবং আগামীতেও সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন।

কাতারের রাষ্ট্রদূত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘বাংলাদেশ অতি দ্রুত সময়ের মধ্যে উন্নয়ন করছে, যার ফলে ভবিষ্যৎ প্রজন্ম নতুন এক বাংলাদেশ দেখতে পাবে।

তিনি বলেন, এ মেয়াদে শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পর কাতার ধরেই নিয়েছিল, এবারের সরকারের মূল লক্ষ্যই হবে অর্থনৈতিক উন্নয়ন। বাংলাদেশের সকল উন্নয়নে সহযোগিতা করতে চায় কাতার।

সবজি ফলসহ অন্যান্য পণ্য আমদানিতে আগ্রহ কাতারের সংবাদটির তথ্য কৃষিমন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন এগ্রিকেয়ার২৪.কম কে নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: দেশের কৃষি গবেষণা প্রশিক্ষণসহ প্রযুক্তিগত সহায়তা করবে কানাডা