ঘূর্ণিঝড়ের সময়ে আবহাওয়া অফিসের

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপটি অবস্থান করছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ রোববার (১২ সেপ্টেম্বর) সকাল ৯ টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানায়, সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপটি অবস্থান করছে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ‍অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় অস্থয়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে বিক্ষিপ্তভাবে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

অধিদফতরের আবহাওয়াবিদ ড. মো. আব্দুল কালাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের প্রায় সব বিভাগেই হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।  মধ্য-বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এতে সারাদেশে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে।

আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঢাকা ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৩৬ মি.মি. চট্টগ্রামে। আগামী তিনদিন (৭২ ঘন্টায়) সারাদেশের বৃষ্টিপাত বাড়তে পারে।

আজকে ঢাকায় আবহাওয়ার সার্বিক পরিস্থিতি: আকাশ: আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। সেই সাথে হালকা বৃষ্টি/গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে।

বাতাস: দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ০৬ থেকে ১২ কিঃমিঃ বেগে বাতাস প্রবাহিত হতে পারে। রাতের তাপমাত্রা: রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সমুদ্র বন্দরে তিন নম্বর সতর্ক সংকেত শিরোনামের সংবাদটির তথ্য বাংলাদেশ আবহাওয়া অধিদফতর নিশ্চিত করেছে।

এগ্রিকেয়ার/এমএইচ