নিজস্ব প্রতিবেদক, এ্রগ্রিকেয়ার২৪.কম: দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে ।এটি ঘনীভূত হতে পারে। লঘুচাপের প্রভাবে দেশের সমুদ্র উপকূলীয় অঞ্চলে ভোরের দিকে ‍কুয়াশা বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

সাগরে লঘুচাপের কারণেই মূলত এবার একুট আগেই চাদর জড়িয়ে এসেছে শীত। চলতি মাসে চুয়াডাঙ্গা-যশোর ও রংপুর বিভাগে রীতিমতো শীত নেমে গেছে। তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস কম।

আজ বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে আবহা্ওয়াবিদ শাহানাজ সুলতানা জানান, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে ।এটি ঘনীভূত হতে পারে। লঘুচাপের প্রভাবে দেশের সমুদ্র উপকূলীয় অঞ্চলে ভোরের দিকে ‍কুয়াশা বাড়তে পারে।

দেশে এখন শীত পড়ছে। সারাদেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়। সেখানে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস পাওয়া গেছে।

আবহাওয়া অধিদপ্তরের হিসাবে, ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলেই তাকে শীত বলে ধরে নেওয়া হয়। সাধারণত বাংলাদেশে শীত নামে ডিসেম্বরে, এবার নভেম্বরেই শীত নামতে শুরু করেছে। কারণ গত কয়েকদিন ধরে চুয়াডাঙ্গা, তেঁতুলিয়ায় ১২ দশমিক ৪ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ঘরে পারদ রয়েছে।

আবহাওয়া দপ্তরের সন্ধ্যায় দেওয়া তথ্য অনুযায়ী, থার্মোমিটারের পারদ ঈশ্বরদী ও রাজশাহীতে ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, বদলগাছী ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। আর ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রি সেলসিয়াস। আজ চট্টগ্রামে দেশের সর্বোচ্চ ৩২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও থাকতে পারে হালকা কুয়াশা। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শীতের নামার পূর্বাভাসে আবহাওয়া দপ্তর জানায়, নভেম্বরের মধ্যভাগের পরেই নামবে শীত। আর ডিসেম্বরের মাঝামাঝিতে জাঁকিয়ে বসবে। আগামী মাসের মাঝামাঝিতে একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। সেই লঘুচাপটিও ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এবার সময়ের আগেই আসবে শীত।

এছাড়া সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর/উত্তর-পূর্বদিক থেকে ঘন্টায় (০৮-১২) কিঃ মিঃ। আজ সন্ধ্যা ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫৯%। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ১২ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৬ টা ১৫ মিনিটে। পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা কমে শীত বাড়বে।

এগ্রিকেয়ার/এমএইচ