নওগাঁ প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: নওগাঁ জেলার সাপাহার উপজেলার কৃষকরা আমন ধানের বাম্পার ফলন ও দামে বেশ খুশি। প্রতিমন ( ৪০ কেজি) ধান বিক্রি হচ্ছে ১ হাজার ৩০ থেকে ১ হাজার ৪০ টাকা পর্যন্ত।
মাঠে গাদা করে রাখা হয়েছে শত শত বিঘা জমির ধান। সময় ও সুযোগ বুঝে এসব ধান মাড়াই করছের কৃষকরা। একদিকে যেমন ধানের রং তেমনি পাচ্ছেন ভালো দাম। বিগত কয়েক বছরের চেয়ে এ বছর ধানের দাম আশানুরুপ হয়েছে বলে জানান তাঁরা।
ধানে পোকামাকড়ের আক্রমণ থাকলেও তেমন ক্ষতি হয়নি। ধান কাটা-মাড়াই প্রায় শেষের দিকে। এদিকে ডিসেম্বর ক্লোজিং এবং হালখাতা, বকেয়া পরিশোধ করতে বাজারে ধানের আমদানি বেড়েছে।
আজ শনিবার (২৮ নভেম্বর ২০২০) উপজেলার আলাদিপুর গ্রামের বুলবুল আহম্মেদ এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, চলতি মৌসুমে ধানের বাম্পার ফলন হচ্ছে। খোলা বাজারে ধানের দামও ভালো পাওয়া যাচ্ছে। এবার ধানে পানির কোনো সমস্যা হয়নি।
উপজেলার রায়পুরের গ্রামের আকতারুল ইসলাম জানান, ১০৩০ থেকে ১০৭০ টাকা মণ ধানের দাম পাওয়া যাচ্ছে। গত কয়েকবছর ধরে পাননি। এবার ভাল দাম পেয়ে তারা খুশি।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মজিবুর রহমান এগ্রিকেয়ার২৪.কমকে জানান, সাপাহার উপজেলায় এবার ১১ হাজার ৮৫০ হেক্টর জমিতে ধান উৎপাদন হচ্ছে। এবার ধানের রোগ বালাই খুব কম। ধানের উৎপাদন খুব ভাল। তুলনামূলক এবার ধানের দামও বেশি পাচ্ছেন কৃষকেরা।
এগ্রিকেয়ার/এমএইচ