নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: গত ২০২১-২২ অর্থবছরের বাজেটে সারে ভর্তুকি বাবদ বরাদ্দ রাখা হয়েছিল সাড়ে ৯ হাজার কোটি টাকা। গত বছরের তুলনায় এবার প্রস্তাবিত বাজেটে সার বাবদ ভর্তুকি ৪ হাজার কোটি টাকা বাড়ানো হয়েছে।

এ বরাদ্দ বাড়ানোর কারণ হিসেবে বিশ্বজুড়ে সারের দাম বেড়ে যাওয়াকে দায়ী করা হয়েছে। উপযুক্ত কারণ হিসেবে গতবছরের ৯ হাজার কোটি টাকার বরাদ্দ বছর শেষে তা ১২ হাজার কোটি টাকাতে দাঁড়িয়েছিল। মূল্যবৃদ্ধি অব্যাহত থাকায় এবার ভর্তুকির পরিমাণ বাড়িয়ে ১৬ হাজার কোটি টাকা করা হয়েছে।

পড়তে পারেন: বছরে সারে ভর্তুকি ৩০ হাজার কোটি টাকা

আজ বৃহস্পতিবার (৯ জনু ২০২২) বেলা তিনটায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২–২৩ অর্থবছরের বাজেট তুলে ধরেন। এটি তাঁর চতুর্থ বাজেট বক্তৃতা। এর আগে মন্ত্রিসভা প্রস্তাবিত বাজেট উত্থাপনের জন্য অনুমোদন করে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেছেন, ‘বর্তমানে রাশিয়া-ইউক্রেন সংকটের কারণে আন্তর্জাতিক বাজারে সারের মূল্য উল্লেখযোগ্য পরিমাণ বেড়েছে। তবে সারের আমদানি মূল্য বৃদ্ধি পেলেও আমরা দেশে সারের দাম বাড়াইনি। সারের ভর্তুকির পরিমাণ বৃদ্ধি করে হলেও কৃষকের কল্যাণের দিকে আমরা নজর দিয়েছি।’

পড়তে পারেন: এবার সব ধরণের সারের দাম বাড়ার সম্ভাবনা

বাজেটে আরও বলা হয়, মে ২০২১ সালের তুলনায় মে ২০২২ সময়ে অন্যান্য সারের ক্ষেত্রে আন্তর্জাতিক বাজারের মূল্য বৃদ্ধি পেয়েছে, ডিএপি ৪৭ শতাংশ, এমওপি ১৭৭ শতাংশ ও টিএসপি ৫৭ শতাংশ।

২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার জিডিপির ১৫ দশমিক ২ শতাংশ। পরিচালনসহ অন্যান্য খাতে ৪ লাখ ৩১ হাজার ৯৯৮ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন শুরু করেছেন। এর আগে মন্ত্রিসভায় বাজেট অনুমোদন হয়।

প্রস্তাবিত বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। এর মধ্যে এনবিআর সংগৃহীত কর থেকে পাওয়া যাবে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা, এনবিআর–বহির্ভূত কর থেকে আসবে ১৮ হাজার কোটি টাকা আর কর ব্যতীত প্রাপ্তি ধরা হয়েছে ৪৫ হাজার কোটি টাকা।

ফলে মোট ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ। গত বাজেটে এ হার ছিল ৬ দশমিক ২। অভ্যন্তরীণ ও বৈদেশিক উৎস থেকে এ ঘাটতি মেটানো হবে বলে জানানো হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ