সার সংরক্ষণে নির্মাণ হবে

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: সার সংরক্ষণে নির্মাণ হবে ৪২টি প্রি ফেব্রিকেটেড স্টিল গুদাম। এর পাশাপাশি সারের গুদাম পুনর্বাসন, মেরামতও করা হবে।

সম্প্রতি এসব কার্যক্রম সম্পাদনে ৩১১ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। সার ব্যবস্থাপনা কার্যক্রম জোরদার করার লক্ষ্যে এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। বাস্তবায়ন করবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)।



মঙ্গলবার (৯ জুলাই, ২০১৯) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘বিএডিসির বিদ্যমান সার গুদামসমুহের রক্ষণাবেক্ষণ, পুনর্বাসন এবং নতুন গুদাম নির্মাণের মাধ্যমে সার ব্যবস্থাপনা কার্য়ক্রম জোরদারকরণ (২য় পর্যায়)’ শীর্ষক এ প্রকল্প অনুমোদন পায়।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব করেন।

সভা শেষে বিস্তারিত তথ্য তুলে ধরেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, দেশের ৫৯ জেলার ১২৮ উপজেলা ও ৮ সিটি করপোরেশন এলাকায় ২০২৪ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

প্রকল্পটির প্রধান উদ্দেশ্য হিসেবে তিনি জানান, সার ব্যবস্থাপনা ও সরবরাহ কার্যক্রম জোরদার করার মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি ও কৃষির সামগ্রিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করা।

গুদাম নির্মাণের মাধ্যমে বিএডিসির সার ব্যবস্থাপনা বিভাগের নন-নাইট্রোজেনাস সার সংরক্ষণ ক্ষমতা বর্তমান পর্যায়ের চেয়ে ৫০ শতাংশ বৃদ্ধির মাধ্যমে সার ব্যবস্থাপনা কার্যক্রম জোরদার করা।

এছাড়া সুষ্ঠুভাবে ও সময়মত প্রান্তিক কৃষকের দোরগোড়ায় সার সরবরাহ নিশ্চিত করা এবং গুদাম, অফিস রক্ষণাবেক্ষণ ও প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহের মাধ্যমে সার ব্যবস্থাপনা বিভাগের সক্ষমতা বৃদ্ধি করাও এ প্রকল্পের উদ্দেশ্য বলে জানান মন্ত্রী।

প্রকল্পটির মাধ্যমে ৪২টি প্রি ফেব্রিকেটেড স্টিল গুদাম নির্মাণ করা হবে উল্লেখ করে তিনি বলেন, এতে সার সংরক্ষণ ক্ষমতা ১ লাখ টন বাড়বে। পাশাপাশি বিদ্যমান ১৩২টি সার গুদাম এবং ১১০টি অফিস মেরামত ও রক্ষণাবেক্ষণ করা হবে।

এম এ মান্নান বলেন, গত ১১ বছরে সরকার সার ব্যবস্থাপনায় ‘বিশাল সফলতা’অর্জন করেছে, যার ফলে দেশে খাদ্য উৎপাদনে সফলতা আসছে।

তিনি বলেন, আমরা মোবাইল ফোন অপারেটর কোম্পানির মত এই খাতেও মনোপোলি ভেঙে দিয়েছি। দেশের প্রয়োজনীয় সকল এলাকায় আমরা সারের ডিলার নিয়োগ দিয়েছি। সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে প্রত্যেক কৃষকের কাছে সার পৌঁছে দিয়েছি। অথচ একসময় এই সারের জন্য মানুষের প্রাণ দিতে হয়েছে। সার সংরক্ষণে নির্মাণ হবে ৪২টি প্রি ফেব্রিকেটেড স্টিল গুদাম শিরোনামে প্রতিবেদনটি তৈরিতে বিডি নিউজ২৪.কম থেকে তথ্য নেয়া হয়েছে।

আরও পড়ুন: কৃষির বিষয়ক তথ্য কৃষকদের দ্রুত পৌঁছানোর নির্দেশ