নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়- সিকৃবিতে টেকসই মৎস্যখাত শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আগামী সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে। দ্বিতীয়বারের মতো এ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের মৎস্য খাত নিয়ে গবেষণাসহ নানা চিত্র ফুঠে উঠবে।

সিকৃবি’র জনসংযোগ শাখা থেকে জানানো হয়, আগামী সেপ্টেম্বর মাসের ৯ থেকে ১১ তারিখে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের উদ্যোগে দ্বিতীয়বারের মত এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

আজ মঙ্গলবার (১২ এপ্রিল) সম্মেলনের ওয়েবসাইট ও গবেষণা সারাংশ জমাদানের প্রক্রিয়া উদ্বোধন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মতিয়ার রহমান হাওলাদার।

দুপুর ১ টায় বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন ও সম্মেলনের আহবায়ক অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় কুন্ডু। সম্মেলনের আহবায়ক কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. এম এম মাহবুব আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোঃ মোস্তফা সামছুজ্জামান, প্রক্টর অধ্যাপক ড. তরিকুল ইসলাম, ডিন কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, অন্যান্য অনুষদের ডিনবৃন্দ, প্রক্টরিয়াল বডি ও মাৎস্যবিজ্ঞান অনুষদের সকল শিক্ষক।

আন্তর্জাতিক এ সম্মেলন উপলক্ষে উপাচার্য অধ্যাপক ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার বলেন, ‘মাৎস্যবিজ্ঞান অনুষদের আয়োজনে টেকসই মৎস্যখাত শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন দ্বিতীয়বারের মত আয়োজিত হচ্ছে, যা খুব প্রশংসনীয় উদ্যোগ। ইতিমধ্যে একটি সম্মেলন আয়োজনের মাধ্যমে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠান ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সহযোগিতামূলক সম্পর্ক গড়ে উঠেছে।

তিনি বলেন, গবেষণায় অগ্রগতির ক্ষেত্রে আন্তর্জাতিক সম্মেলন মূখ্য ভূমিকা রাখবে এবং একইসাথে মৎস্যখাতকে টেকসই করতে গবেষণালব্ধ নানা জ্ঞান বিনিময়ের সুযোগ সৃষ্টি করবে।

উল্লেখ্য, ২০১৯ সালে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদ প্রথমবারের মত টেকসই মৎস্যখাত শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে। ঐবার মোট ১৪ টি দেশের প্রতিনিধিবৃন্দ ৩ দিনব্যপী সম্মেলনে অংশ নেন। এর ধারাবাহিকতায় ২০২২ সালের ৯ থেকে ১১ সেপ্টেম্বর টেকসই মৎস্যখাত শীর্ষক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলন সংক্রান্ত সকল তথ্য ও গবেষণা সারাংশ জমা দেয়ার প্রক্রিয়া ওয়েবসাইটে (icsf.sau.ac.bd) পাওয়া যাবে বলে জানিয়েছেন আয়োজক কর্তৃপক্ষ।

সিকৃবিতে টেকসই মৎস্যখাত শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন সেপ্টেম্বরে শিরোনামের সংবাদটি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ইফতেখার আহমেদ ফাগুন পাঠিয়েছেন।