পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: সোনালি বাংলাদেশে বাণিজ্যিকভাবে চাষ উপযোগী স্বতন্ত্র মুরগির জাত। বর্তমানে বাজারে বিভিন্ন মানের বাচ্চার কারণে পর্যাপ্ত পরিচর্যা, খাবার খাওয়ানোর পরও লাভ হয়না। সোনালি, সোনালি ক্লাসিক ও হাইব্রিড সোনালি নামে বাচ্চার বাজারজাতকরণ হয়ে থাকে। সোনালী মুরগির এ গ্রেড বাচ্চা নির্বাচন পদ্ধতি জেনে নিন।

এদের নামকরন এদের গায়ের রঙের কারনে দেয়া হয়েছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মুরগির পালকের রং গাঢ় বাদামি বা সোনালি বর্ণ ধারণ করে। সোনালির পায়ের রং হলুদ। আর আই আর মুরগির সাথে এদের পার্থক্য করা যায় এদের পায়ের রং দেখেই।

পড়তে পারেন: ভালো মানের মুরগির বাচ্চা চেনার ৫ কৌশল

সোনালি জাতের মোরগের ওজন প্রায় ৩.২ কেজি এবং মুরগীর ওজন প্রায় ২.২ কেজি হয়ে থাকে। তবে উন্নত খাদ্য ও ব্যাবস্থাপনায় ওজন আরো বেশি হতে পারে। লালচে ঝুঁটি ও সোনালি পালকবিশিষ্ট এই জাতের মুরগি অন্যান্য দেশি মুরগির মতোই ১৬ সপ্তাহ বয়স থেকে ডিম দেওয়া শুরু করে।

সত্যিকার সোনালি অর্থাৎ আর-আই-আর ও ফাউমি মুরগির সংকরায়নে সোনালী মুরগির জাত উদ্ভাবিত হলেও ইনব্রিডিং ও বিভিন্ন কারনে এর মূল জাতের বৈশিষ্ট্য লোপ পেয়েছে।

ফলে জাত উন্নয়নের জন্য বিভিন্ন হ্যাচারি অন্যান্য ভারি জাতের মুরগির সাথে ক্রসব্রিড করে সোনালির জাত উন্নয়নে কাজ করে যাচ্ছে। এজন্যই বাজারে সোনালী মুরগীর বিভিন্ন ভ্যারিয়ান্ট বিদ্যমান।

পড়তে পারেন: মুরগির বাচ্চার মাথা ঝিমানোর কারণ ও প্রতিকার

এক্ষেত্রে নিচের টেবিল থেকে আপনি আপনার সোনালী মুরগির জাত পছন্দ করতে পারেন।

বাচ্চার নামসংকরায়ন৬০ দিনে ওজনডিমের হার (%)বাজার দর
সাধারণ সোনালিইনব্রিড- সোনালি থেকে সোনালী৭০০-৮০০ গ্রাম৬৫-৭০%খুব বেশি (প্রায় দেশি মুরগির কাছাকাছি)
ক্লাসিক সোনালীআর-আই-আর মোরগ X ফাউমি মুরগি৮৫০-৯৫০ গ্রাম৭০-৭৫%সাধারণ
ক্লাসিক সোনালীআর-আই-আর মুরগি X ফাউমি মোরগ৮০০-৯০০ গ্রাম৭২-৮০%বেশি
সোনালি হাইব্রিডসোনালি মুরগি X ক্রয়লার মোরগ ১০%৯৫০-১১০০ গ্রাম৫৫-৬৫%কম

 

সোনালী মুরগির এ গ্রেড বাচ্চা নির্বাচন পদ্ধতি পোল্ট্রি জেইন্টস থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ