কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: হটাৎ আগামীকাল দেশের দুই বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ বুধবার (২ নভেম্বর ২০২২) সন্ধ্যায় ড. আবুল কালাম মল্লিক জানান, রাজশাহী ও রংপুর বিভাগে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধাণত শুষ্ক থাকতে পারে।
সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, আবহাওয়া সাধারণত শুষ্ক থাকবে। সারাদেশে শীত নামতে সময় লাগবে। চলতি মাসের ১৫ তারিখের পর আবহাওয়া পরিবর্তন হবে। মাসের মাঝামাঝি সময় পর থেকে সারাদেশে শীত পড়বে। আপাতত মাসের শুরুর দিকে তাপমাত্রা বেশিই থাকবে। ফলে শীত তেমন পড়বে না।

এদিকে গতকাল ১ নভেম্বর থেকে শুরু করে আগামী ৭ নভেম্বর পর্যন্ত পূর্বাভাসে আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ ড. মো: শামীম হাসান ভুঁইয়া এক বিজ্ঞপ্তিতে জানান, আগামী ৭ দিনের মধ্যে তাপমাত্রা কমতে পারে। ফলে নামতে পারে শীত। সপ্তাহের শুরুর দিকে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও সপ্তাহের শেষের দিকে সামান্য কমতে থাকবে।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে খো: হাফিজুর রহমান জানান, আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে চলতি সপ্তাহের শেষ দিকে দিন ও রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে। এতে দেশের বিভিন্ন অঞ্চলে হালকা শীত অনুভূত হতে পারে।

কৃষি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণ কাল ৬.০০ থেকে ৭.০০ ঘন্টার মধ্যে থাকতে পারে । এ সপ্তাহে বাষ্পীভবনের দৈনিক গড় ৩.০০ মি.মি. থেকে ৪.০০ মি.মি. থাকতে পারে। গত সপ্তাহে দেশের দৈনিক উজ্জ্বল সূর্যকিরণ কালের গড় ৬.৯৬ ঘন্টা ছিল। গত সপ্তাহে দেশের দৈনিক বাষ্পীভবনের গড় ২.৬৯ মিঃ মিঃ ছিল।

সিনটপিক অবস্থায় মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলে জানায় আবহাওয়া দপ্তর। আগামী ২৪ ঘণ্টায়ও আবহাওয়া এবং সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ ছাড়া ঢাকায় উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত ৫টা ১৯ মিনিটে এবং সূর্যোদয় ভোর ৬টা ৫ মিনিটে।

কৃষি সংশ্লিষ্টদের পরামর্শ অনুযায়ী, যারা শীতের শাক-সবজি যেমন ফুলকপি, বাঁধাকপি, টমেটো, ওলকপি, পালং, শালগম ইত্যাদি চাষ করতে ইচ্ছুক তাদের উচিত শরৎকালে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে হবে। বীজ তলার লম্বা ৯০ সেমি বা ২৫ সেমি উঁচু হওয়া সুবিধাজনক। পানি নিকাশের ভাল ব্যবস্থা রাখতে হবে।

জমি তৈরির সময়ই মাটির বিভিন্ন ক্ষতিকর পোকা দমনে প্রতি লিটার পানি ৮ মিলি পরিমাণ ‘লেনরোপাইরিয়াস’ এ হারে মিশিয়ে বীজতলা তৈরির সময়ই মাটিতে ছিঁটিয়ে দেয়া যেতে পারে। তার জন্য বিঘা প্রতি কেজি বীজ ২ গ্রাম ‘ব্যভিস্টিন’ বা ৩ গ্রাম পরিমাণ ডায়থেন এম-৪৫ বা ‘ক্যাপটান’ দিয়ে পরিশোধন করে নিতে পারেন।

শাক-সবজির ভাল জাতের বীজ এবং উন্নত চাষ প্রযুক্তি বিষয়ে কৃষি প্রযুক্তিবিদদের সঙ্গে যোগাযোগ ভাল বীজ পাওয়া যেতে পারে। এছাড়া তাপমাত্রা কমে গিয়ে ছত্রাকের আক্রমণ বাড়তে পারে এক্ষেত্রে ইন্ডোফিল জাতীয় ছত্রাকনাশক সংগ্রহে রাখা উচিত।

এগ্রিকেয়ার/এমএইচ