পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর পুঠিয়ায় চলতি মৌসুমের শুরুতে মাঝারি দমকা হওয়ার সাথে ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। এতে করে আম, লিচু ও পেয়াজসহ বিভিন্ন ফসলের ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা।

রোববার (৪ এপ্রিল) বিকেল সাড়ে তিনটার দিকে মাঝারি দমকা হওয়ার সাথে ব্যাপক শিলাবৃষ্টি শুরু হয়ে চলে সাড়ে চারটা পর্যন্ত। প্রত্যক্ষদর্শীদের দেওয়া তথ্যমতে আম ও লিচু বাগান গুলোতে ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। স্বাভাবিক সময়ে দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় বেশীরভাগ আম-লিচুর গুটি ঝরে যাচ্ছে। এদিকে আবার মৌসুমের প্রথম বৃষ্টির সাথে শিলা পড়েছে। এতে করে বিভিন্ন ফল-ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা।

তবে, শিলাবৃষ্টিতে কি পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে তা মাঠ পর্যায়ের তদন্ত প্রতিবেদনের মাধ্যমে উল্লেখ করবেন বলে জানিয়েছেন উপজেলা কৃষি বিভাগ।

পুঠিয়া সদর এলাকার পেয়াজ চাষি জামিরুল ইসলাম এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, গত বছর বাজার ভালো থাকায় এবার অনেকই পেয়াজ রোপন করেছেন। কৃষকরা ডেমনা ঘরে তুলতে পারলেও এখনো আলের পেয়াজ জমিতে আছে। পরিপক্ব হতে আরো একমাস লাগতে পারে। তবে আজকের শিলাবৃষ্টিতে পেয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে। পাশাপাশি যারা আগাম জাতের বোরো ধান রোপন করেছেন তাদের জমিতে এখন কাঁচথোড়। ওই ধানেরও ফলন অনেক কম হবে।

আমজাদ হোসেন নামের একজন আমচাষি বলেন, বড় রকমের ঝড় না হলেও শিলার কারণে আম-লিচুর বেশীর ভাগ গুটি ঝড়ে গেছে। আবার গাছে থাকা গুটিতে শিলার আঘাতের দাগ পড়েছে। আবার এই দাগি গুটির বেশীর ভাগ দু’একদিনের মধ্যে ঝড়ে পড়বে। যার কারণে এবার চাষিদের অনেক লোকসান হবে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শামসুনাহার ভূইয়া এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, বর্ষার পর চলতি মৌসুমে এই এলাকায় প্রথম আশানুরুপ বৃষ্টিপাত হয়েছে। তবে ঝড়ে কোনো ক্ষয়ক্ষতি না হলেও শিলায় কিছুটা ক্ষতি হবে। তবে কি পরিমান ক্ষতি হতে পারেন এমন প্রশ্নে তিনি বলেন, এ বিষয়ে মাঠ কর্মকর্তাদের তদন্ত করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

চারঘাটে শিলাবৃষ্টি, আমে ব্যাপক ক্ষতির আশঙ্কা চাষিদের

রাজশাহীর চারঘাটে হঠাৎ বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি। গম, মশুর ও আমের মুকুলের সমারোহে ব্যাপক লাভের আশায় বুক বাঁধলেও হঠাৎ করেই কালবৈশাখীর আঘাত চাষিদের শঙ্কায় ফেলেছে। বৃষ্টির সাথে শিলাবৃষ্টিতে চরম ক্ষতির আশঙ্কা করছেন চারঘাটের রবিশস্য ও আম চাষীরা।

আজ রোববার ( ৪ এপ্রিল ২০২১) বিকেল ৩ টার দিকে হটাৎ কালোমেঘে ছেয়ে যায় আকাশ। শুরু হয় বৃষ্টির সাথে শিলাবৃষ্টি। টানা ৫ মিনিটের শিলাবৃষ্টিতে রাস্তা, ফসলের মাঠসহ আম বাগানে শিলার স্তুপে পরিণত হয়। হঠাৎ এ শিলাবৃষ্টিতে আমের গুটি নষ্ট হয়ে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন আমচাষীরা

আম ব্যবসায়ী ও চাষি জিল্লুর রহমান এগ্রিকেয়ার২৪.কমকে জানান, হঠাৎ শিলা বৃষ্টিতে আমের গুটি ঝরে পড়েছে। এ বছর চার লাখ টাকার আম বাগান কেনা আছে। গাছে শুরু থেকে ভালো মুকুল এসেছিল। বাগান থেকে ভালো লাভের আশা করছিলাম।

পৌর শহরের বাগান মালিক শামসুদ্দিন ইমাম এগ্রিকেয়ার২৪.কমকে জানান, গত বছরের চেয়ে এ বছর বাগানে আমের মুকুল ভালো ছিল। মাঝে কুয়াশায় আমের মুকুলের কিছুটা ক্ষতি হলেও আজ শিলাবৃষ্টির কারণে গাছ থেকে গুটি ঝরে পড়বে। এবছর বাগান থেকে ৫ লাখ টাকা লাভের আশা করছিলাম। এখন লোকশান গুনতে হতে পারে।

চারঘাট উপজেলায় চলতি মৌসুমে ৩ হাজার ৮১২ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা লুুৎফুন নাহার এগ্রিকেয়ার২৪.কমকে জানান, বিকালের কয়েক মিনিটের শিলাবৃষ্টি হয়েছ। এতে আমের গুটির বড় ধরনের ক্ষতি হবে না। আমের ঠিকমত পরিচর্যা করলে চাষীরা লাভবান হবে।