ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: হলুদ মসলা ফসলের মধ্যে একটি নিত্যপ্রয়োজনীয় দ্রব্য। আমাদের প্রতিদিনের রান্নায় হলুদের ব্যবহার হয় সবচেয়ে বেশি। মসলা হিসাবে ব্যবহার ছাড়াও অনেক ধরণের প্রসাধনী কাজে ও রং শিল্পের কাঁচামাল হিসাবে হলুদ ব্যবহার করা হয়ে থাকে।

তবে হলুদ চাষে অনেকেই বিভিন্ন রোগ বালাইয়ের কারণে আশানরুপ ফলন পান না। তাই হলুদের ডগা ছিদ্রকারী পোকা সহ বিভিন্ন পোকামাকড় দমনের কৌশল আমাদের জানতে হবে।

আরও পড়ুন: জেনে নিন হলুদ চাষের সঠিক পদ্ধতি

আসুন হলুদের ডগা ছিদ্রকারী পোকা দমনের কৌশল জেনে নিই:

হলুদের ডগা ছিদ্রকারী পোকা:

পরিচিতি: হলুদের ডগা ছিদ্রকারী পোকা কান্ড আক্রমণ করে বলে গাছের বৃদ্ধি ব্যহত হয়। ফলে উৎপাদন কম হয়। এ পোকার মথ কমলা হলুদ রংয়ের এবং পাখার উপর কালো বর্ণের ফোটা থাকে। কীড়া হালকা বাদামী বর্ণের। গায়ে সুক্ষ্ণ শুং থাকে।

ক্ষতির ধরণ : পোকা কান্ড ছিদ্র করে ভিতরের দিকে খায় বলে পাতা হলুদ হয়ে যায়। নেক সময় ডেড হার্ট লঙ্গন দেখা যায়। আক্রান্ততা কান্ডে ছিদ্র ও কীড়ার মল দেখা যায়।

অনুকুল পরিবেশ : আদ্র আবহাওয়া।

জীবন চক্র : স্ত্রী মথ পাতা বা গাছের নরম অংশে ডিম পাড়ে। ৭ দিনে ডিম থেকে কীড়া বের হয় এবং ২-৩ সপ্তাহ কীড়া অবস্থায় থাকে। পুত্তলি ধাপ সম্পন্ন করতে ১ সপ্তাহ লাগে। এরা বছরে ৩ বার বংশ বিস্তার করে।

আরও পড়ুন: হলুদের পুষ্টিগুণ ও উপকারিতা

পোকা দমন ব্যবস্থাপনা : আক্রান্ত ডগা তুলে ফেলা ও সম্ভব হলে পোকার কীড়া ধরে মেরা ফেলতে হবে। প্রতি লিটার পানিতে ৪ মি.গ্রা. হারে বিটি মিশিয়ে স্প্রে করতে হবে। অধিক আক্রমণে অনুমোদিত কীটনাশক প্রয়োগ করতে হবে।

হলুদের ডগা ছিদ্রকারী পোকা দমনের কৌশল শিরোনামে লেখাটির তথ্য কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি