নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি মাসের ২০ জুন থেকে বাজারে আসছে রংপুরের হাঁড়িভাঙ্গা আম। সোমবার বিকালে মিঠাপুকুর উপজেলার পদাগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে আম চাষি ও ব্যবসায়ীদের সঙ্গে স্থানীয় প্রশাসনের এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

রংপুরের জেলা প্রশাসক হাসিব আহসান জানান, আগামী ২০ জুন থেকে কৃষকের আম রংপুর নগরীর লালবাগ এলাকা থেকে বিক্রির ব্যবস্থা করা হয়েছে। ওইদিনই সদয় অ্যাপস নামে একটি হাঁড়িভাঙ্গা আম বিক্রির অ্যাপস চালু করা হবে। মতবিনিময় সভায় আম পরিবহনের জন্য বিশেষ বাস ও ট্রেন সার্ভিস চালুসহ পরিবহন সুবিধা বাড়ানোর দাবি জানান চাষিরা।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন মিঠাপুকুর উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন সরকার, কৃষি সম্প্রসারণ অধিদফতরের রংপুর উপ-পরিচালক ওবায়দুর রহমান মন্ডল ও কৃষি বিপণন অধিদফতরের উপ-পরিচালক আনোয়ারুল হক প্রমুখ।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, রংপুর কৃষি অঞ্চলের পাঁচ জেলায় প্রায় ৬ হাজার ৯৭৯ হেক্টর জমিতে হাঁড়িভাঙ্গাসহ অন্যান্য আম বাগান রয়েছে। এর মধ্যে শুধুমাত্র রংপুর জেলায় হাঁড়িভাঙ্গা আমের জমি রয়েছে প্রায় ২ হাজার ৫০০ হেক্টর। রংপুর জেলার মধ্যে বদরগঞ্জে ৪০০ হেক্টর,মহানগর এলাকায় ২৫ হেক্টর, সদর উপজেলায় ৬০ হেক্টর, কাউনিয়ায় ১০ হেক্টর, গঙ্গাচড়ায় ৩৫ হেক্টর, মিঠাপুকুরে ১ হাজার ২৫০ হেক্টর, পীরগঞ্জে ৫০ হেক্টর, পীরগাছায় ৫ হেক্টর ও তারাগঞ্জ উপজেলায় ১৫ হেক্টর জমিতে আমবাগান রয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ