নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের কোন কিছুরই দাম সাধারণের গণ্ডির মধ্যে নেই। হু-হু করে বাড়ছে শাক-সবজি জ্বালানি তেলের দাম। দাম বৃদ্ধি নিয়ে চাপা ক্ষোভ বিরাজ করছে জনগণের মধ্যে।

শনিবার (০৬ আগস্ট) সকালে নওগাঁর পাইকারি আড়তে খোঁজ নিয়ে দেখা যায়, এক সপ্তাহ আগের কাঁচা মরিচের যেন ভিন্ন চেহারা। কেজিতে লাফিয়ে দাম বেড়েছে ১১০ টাকা। মরিচ ছাড়াও বেগুন পটোল, করলা, ঝিঙে, আলু বরবটি, কালাইসহ সব ধরনের সবজির দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা।

সবজির বেপারিরা বলছেন, চাহিদার তুলনায় আড়তে কমেছে সবজির সরবরাহ। আর চাষিদের অভিযোগ, তীব্র খরায় নষ্ট হয়ে গেছে সবজিক্ষেত তাই আসছে না কাঙ্ক্ষিত ফলন। এদিকে হঠাৎ সবজির দর বেড়ে যাওয়ায় আয় ব্যয়ের হিসাব মিলাতে হিমশিম খাচ্ছেন ক্রেতারা।

নওগাঁ পৌর সবজি বাজার সমিতির সাধারণ সম্পাদক মো. আনছার আলী জানান, নওগাঁর পাইকারি আড়তে ভোর থেকে দুপুর পর্যন্ত প্রতিদিন ৫০০ থেকে ৬০০ মন সবজি বেচাকেনা হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য বলছে, চলতি মওসুমে জেলায় প্রায় ৩৫ হাজার হেক্টর জমিতে গ্রীষ্মকালীন নানা জাতের সবজির চাষাবাদ হয়েছে। যেখান থেকে প্রায় সাড়ে ৪ লাখ মেট্রিক টন সবজি পাওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়, কিন্তু তীব্র খরার কারণে উৎপাদন কিছুটা ব্যাহত হয়েছে।

নওগাঁর পাইকারি মোকামের কেজিপ্রতি সবজির দর  বেগুন ৩০ টাকা ৪৫ টাকা, পটোল ২৫ টাকা ৩৫ টাকা, আলু ৩০ টাকা ৩৫ টাকা, পেঁয়াজ ৩৫ টাকা ৩০ টাকা, মিষ্টি লাউ ২০ টাকা ২৫ টাকা, ঢেঁড়স ১০ টাকা ২৫ টাকা, ঝিঙে ২০ টাকা ৩০ টাকা
কাঁচা মরিচ ১২০ টাকা ২২০ টাকা টাকা।

বাজারে কমেছে মুরগির দামও। ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকা। গত সপ্তাহে ব্রয়লার মুরগির কেজি ছিল ১৫০ থেকে ১৪৫ টাকা। অর্থ্যাৎ স্থিতিশীল রয়েছে মুরগির দাম। ১০ টাকা দাম কমে সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৫০ টাকায়। গত সপ্তাহে সোনালি মুরগির কেজি ছিল ২৬০ টাকা। লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৩০ টাকা।

বাজারে আলুর দাম বেড়েছে। দাম আলুর কেজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ২০ টাকা। দেশী আলুর কেজি ৩০ থেকে ২৮ টাকা। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা কেজি। ইন্ডিয়ান পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি।

এগ্রিকেয়ার/এমএইচ