নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: গত ১১ দিনে অনলাইনে ১১’শত কোটি টাকার পশু বিক্রি হয়েছে। দেড় হাজারের বেশি অনলাইন বাজারে মোট পশু বিক্রির সংখ্যাও দেড় লাখ পার হয়ে গেছে। গত একদিনেই ২০০ কোটি টাকার বেশি কোরবানির পশু বিক্রি হয়েছে।

গত ২ জুলাই থেকে ১১ জুলাই (সোমবার) পর্ন্ত সারাদেশে অনলাইন প্লাটফর্মে কোরবানির পশু বিক্রির চিত্র এটি। প্রাণিসম্পদ অধিদফতরের অনলাইনে কোরবানিযোগ্য গবাদিপশু বিক্রয় কার্ক্রম অগ্রগতির সর্বশেষ প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। এসব অনলাইন বাজারে এখন পর্ন্ত এসব অনলাইন বাজারে গবাদিপশু ও ছাগল, ভেড়ার ছবি আপলোড হয়েছে ১০ লাখ ৩০ হাজার ৫৯০টি।

প্রাণিসম্পদ অধিদফতর সূত্র জানায়, গতকাল সোমবার একদিনেই ২৯ হাজার ৭৩৬টি পশু বিক্রি হয়েছে ২০৫ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৩০ টাকায়। আর গত ১১ দিনে ১ লাখ ৫৭ হাজার ২৮৮টি পশু বিক্রি হয়েছে, যার বাজার মূল্য ১ হাজার ১১৬ কোটি ৮ লাখ ৮৬ হাজার ৩০০ টাকা।

শুরু থেকেই অনলাইনে পশু বিক্রিতে সবচেয়ে বেশি এগিয়ে আছে চট্টগ্রাম বিভাগ। এ বিভাগে ১ লাখ ৫ হাজার ২৪টি পশু ৭২১ কোটি ৮৭ লাখ ২৪ হাজার ৮২৩ টাকায় বিক্রি হয়েছে। পরের স্থানে থাকা ঢাকা বিভাগে ১৮ হাজার ৩৩০টি পশু বিক্রি হয়েছে, যার বাজার মূল্য ১৮৫ কোটি ২৪ লাখ ২২ হাজার ৫৪৭ টাকা।

রাজশাহী বিভাগে ১৬ হাজার ৭০৩ গবাদিপ্রাণি ও ছাগল, ভেড়া বিক্রি হয়েছে ৯৯ কোটি ৫৪ লাখ ২৩ হাজার ৭৫২ টাকায়। খুলনা বিভাগে ৪ হাজার ৪২৫টি গবাদিপ্রাণি ও ছাগল, ভেড়া বিক্রি হয়েছে ৩২ কোটি ৩২ লাখ ৩৪ হাজার ৯০০ টাকায়। বরিশাল বিভাগে ১ হাজার ২০৪টি গবাগিপ্রাণি ও ছাগল, ভেড়া বিক্রি হয়েছে ৮ কোটি ৬২ লাখ ৬৪ হাজার ৪০০ টাকা।

সিলেট বিভাগে ১ হাজার ৬১টি গবাদিপ্রাণি ও ছাগল, ভেড়া বিক্রি হয়েছে ৭ কোটি ২০ লাখ ৪৮ হাজার ৪২৮ টাকায়। রংপুর বিভাগে ১০ হাজার ১৯২টি গবাদিপ্রাণি ও ছাগল, ভেড়া বিক্রি হয়েছে ৫৮ কোটি ৫৬ লাখ ৫৬ হাজার ৪৫০ টাকায়। সবচেয়ে কম বিক্রি হয়েছে ময়মনসিংহ বিভাগে। এ বিভাগে ৩৪৯টি গবাদিপ্রাণি ও ছাগল, ভেড়া বিক্রি হয়েছে, যার দাম ২ কোটি ৭১ লাখ ১১ হাজার টকা।

প্রাণিসম্পদ অধিদফতরের সম্প্রসারণ শাখার পক্ষ থেকে বলা হয়েছে, সারাদেশের খামারিরা যদি অনলাইনে পশু বিক্রি করতে চাইলে স্থানীয় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে যোগাযোগ করতে পারেন। সব ধরণের দিক নির্দেশনা দেয়া হচ্ছে প্রাণিসম্পদ অফিস থেকে।

উল্লেখ্যে, চলতি বছর সারাদেশে কোরবানিযোগ্য ১ কোটি ১৯ লাখ ১৬ হাজার ৭৬৫টি পশু প্রস্তুত রয়েছে। গত বছর প্রস্তুত ছিল ১ কোটি ১৮ লাখ ৯৭ হাজার ৫০০টি পশু। আর কোরবানি উপলক্ষে জবাই করা পশুর সংখ্যা ছিল ৯৪ লাখ ৫০ হাজার ২৬৩টি। অবশ্য আগের বছরগুলোতে ১ কোটি ৪ থেকে ৫ হাজার পশু জবাই হয়েছে। ১১ দিনে অনলাইনে ১১’শত কোটি টাকার পশু বিক্রি শিরোনামের সংবাদটির তথ্য প্রাণিসম্পদ অধিদফতর নিশ্চিত করেছে।