কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আজ দেশের একাধিক বিভাগে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের পূর্বাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী বর্ষণ হতে পারে।

আজ রোববার (২৩ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এ তথ্য প্রকাশ করেছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানায়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও বরিশাল বিভাগের দু একটি জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

সেই সাথে দেশের পূর্বাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পশ্চিম মধ্য প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর পশ্চিম দিকে সামান্য অগ্রসর ও দূর্বল হয়ে পূর্ব রাজস্থান এবং তৎসংলগ্ন পশ্চিম মধ্য প্রদেশ সুষ্পষ্ট লঘুচাপ রুপে অবস্থান করছে।

এটি আরও উত্তর উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দূর্বল হয়ে যেতে পারে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান সুষ্পষ্ট লঘুপাচের কেন্দ্র স্থল, উ্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যা্জল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দূর্বল অবস্থায় বিরাজ করছে।

তাপমাত্রা: সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। ঢাকায় আজ সূর্যাস্ত ৫টা ৫৪ মিনিটে। সূর্যোদয় ৫টা ৪৮ মিনিটে।