ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: সারাদেশে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩১ জন মারা গেছেন। দেশে এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়ালো ৬ হাজার ৬৭৫ জন। আর নতুন করে ২ হাজার ২৯৩ জনের শরীরের করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ৬৭ হাজার ২২৫ জন।

মঙ্গলবার (০১ ডিসেম্বর,২০২০) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন:করোনায় মন্দা সময় পার করছে ভারতের চা খাত

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৫১৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন তিন লাখ ৮৩ হাজার ২২৪ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১১৮টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ৯৬৯টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৫০১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ২৭ লাখ ৮৮ হাজার ২০২টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার ১৪ দশমিক ৭৯ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৭৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮১ দশমিক শূন্য ৯ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

আরও পড়ুন: করোনায় মন্দা সময় পার করছে ভারতের চা খাত

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত এবং ১৮ মার্চ প্রথম করোনা রোগীর মৃত্যু হয়। এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ হাজার ৬৭৫ জনের। তাদের মধ্যে পুরুষ ৫ হাজার ১১৬ জন (৭৬ দশমিক ৬৪ শতাংশ) ও নারী এক হাজার ৫৫৯ জন (২৩ দশমিক শূন্য ৩৬ শতাংশ)।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মৃত ৩১ জনের মধ্যে বিশোর্ধ্ব দুইজন, ত্রিশোর্ধ্ব দুইজন, চল্লিশোর্ধ্ব একজন, পঞ্চাশোর্ধ্ব সাতজন এবং ৬০ বছরের ঊর্ধ্বে ১৯ জন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ২৩ জন, চট্টগ্রামে পাঁচজন, রাজশাহীতে একজন, সিলেটে একজনএবং ময়মনসিংহ বিভাগের একজন রয়েছেন।

২৪ ঘণ্টায় আরও ৩১ জনের প্রাণ নিলো করোনা শিরোনামে সংবাদের তথ্য বাংলা নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি