ছবি: শাটারস্টক

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: মহামারি করোনাভাইরাস ছড়ানোর পর বিশ্বের কোন দেশে ১ দিনে এতবেশি আক্রান্ত হয়নি যা ভারতে হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৮৩ হাজার ৮৮৩ জন কোভিড-১৯ আক্রান্ত হয়েছে। অর্থাৎ ২৪ ঘন্টায় আক্রান্তে বিশ্ব রেকর্ড ভারতের। এই নতুন সংক্রমণ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৮ লক্ষ ৫৩ হাজার ৪০৬ জনে।তবে, এই প্রথম এক দিনে ১১ লাখের বেশি করোনা পরিক্ষা করা হয়েছে বলে জানিয়েছে শেটির স্বাস্থ্যবিভাগ।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য বিভাগের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ৮৩ হাজার ৮৮৩ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। যার জেরে দেশে মোট আক্রান্ত হলেন ৩৮ লক্ষ ৫৩ হাজার ৪০৬ জন। ওই সময়ের মধ্যে আমেরিকা ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৩৯ হাজার ৫৫৩ ও ৪৬ হাজার ৯৩৪ জন।

অর্থাৎ আমেরিকা ও ব্রাজিলের তুলনায় ভারতে প্রতিদিন বেশি মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। এই ধারা গত ১৫-১৬ দিন ধরেই অব্যাহত। আক্রান্তের নিরিখে বিশ্বে প্রথম স্থানে থাকা আমেরিকাতে মোট আক্রান্ত ৬১ লক্ষ ১৩ হাজার ও দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে ৩৯ লক্ষ ৯৭ হাজার।

এখনও পর্যন্ত মোট ২৯ লক্ষ ৭০ হাজার ৪৯২ জন করোনার কবল থেকে মুক্ত হয়েছেন। অর্থাৎ দেশে মোট আক্রান্তের ৭৭ শতাংশ সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৮ হাজার ৫৮৪ জন।

গত তিন দিন তা ৭ শতাংশেই বন্দি রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ হার ৭.১৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে পরীক্ষা হয়েছে ১১ লক্ষ ৭২ হাজার ১৭৯ জনের। যা করোনাকালের মধ্যে সর্বোচ্চ।

দৈনিক আক্রান্তে বিশ্বের অন্য দেশের তুলনায় শীর্ষে ভারত। চিকিৎসকদের আশঙ্কা, এ ভাবে বাড়তে থাকলে আগামী কয়েক দিনের মধ্যেই ব্রাজিলকে পিছনে ফেলে সংক্রমণের নিরিখে বিশ্বের দ্বিতীয় স্থানে চলে আসবে ভারত। আনলক পর্বে দেশে কড়াকড়ি কমেছে অনেকটাই। আগামী সপ্তাহ থেকে চালু হচ্ছে মেট্রো। মুক্তমঞ্চ, পাবও খুলে যাচ্ছে। এর মধ্যেই দৈনিক সংক্রমণের লাফিয়ে বৃদ্ধি উদ্বেগ তৈরি করছে দেশের করোনা পরিস্থিতিতে।

২৪ ঘন্টায় আক্রান্তে বিশ্ব রেকর্ড ভারতের শিরোনামে সংবাদের তথ্য আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া হয়েছে।