নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: গত ২৪ ঘন্টায় ৩৪ অঞ্চলে বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আজও বেশ কয়েক অঞ্চলে বৃষ্টি হতে পারে এমনই পূর্বাভাস আবহাওয়া দপ্তরের।

আজ শনিবার আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো: মনোয়ার হোসেন এগ্রিকেয়ার২৪.কমকে জানান, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সকাল (৩ সেপ্টেম্বর ২০২২) থেকে পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে জানান, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

পড়তে পারেন: ৪ বিঘায় ৫ লাখ টাকার ড্রাগন বিক্রি করছেন সাইফুল!

আবহাওয়া দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশের ৩৪ অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সীতাকুন্ড ১৯১ মিলিমিটার। এছাড়া টাঙ্গাইল ১, মাদারীপুর ৭, গোপালগঞ্জ ৫, নিক্লি ২৫, রাজশাহী ৩৯, ঈশ্বরদী ০৯, বগুড়া ০২, তাড়াশ ৬৫, রংপুর ০৯, দিনাজপুর সামান্য, তেঁতুলিয়া ৬৮ , ডিমলা ২০, রাজারহাট ০২ , ময়মনসিংহ ৩৬ , নেত্রকোনা ৩৯ , সিলেট ১৭ , শ্রীমঙ্গল ৪১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

অন্যদিকে যশোর ও চুয়াডাঙ্গা জেলাসমুহের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণপূর্বদিক থেকে ঘন্টায় (১০-১৫) কিঃ মিঃ। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৬ টা ১৯ মিনিট।

পড়তে পারেন: পাঙ্গাস চাষে কোটিপতি সিঙ্গাপুর ফেরত বেলায়েত

ঢাকায় আজ দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ৩০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৫ টা ৪০ মিনিটে। দেশের সর্বো্চ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তাড়াশ ৩৬ দশমিক ৫ ডিগ্রি এবং সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুন্ড ২৪ ডিগ্রি সেলসিয়াস।

পরবর্তী ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) বৃষ্টিপাতের প্রবনতা অব্যাহত থাকতে পারে। বর্ধিত ৩ (তিন) দিনের আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হয়ে বৃষ্টি প্রবনতা বাড়তে পারে।

এগ্রিকেয়ার/এমএইচ