জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ৫ শস্যের সিমুলেশন মডেল তৈরি হচ্ছে। গবেষণার তথ্যের আলোকে এসব ফসল কোন এলাকায় কী ধরণের মাটি ও আবহাওয়ার সঙ্গে খাপ খেয়ে উপযোগীভাবে চাষ করা যাবে তা উঠে আসবে মডেলটির মাধ্যমে।

এ লক্ষ্যে সম্প্রতি কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের পক্ষ থেকে বৈজ্ঞানিক এবং কারিগরি সহায়তার লক্ষ্যে (কৃষি সম্প্রসারণ অধিদফতর) ডিএই এর সাথে গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই), বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (বিআরআরআই), বাংলাদেশ জুট রিসার্চ ইনস্টিটিউট (বিজেআরআই) এবং বাংলাদেশ সুগার রিসার্চ ইনস্টিটিউট (বিএসআরআই) এসব গবেষণা প্রতিষ্ঠানের একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সমঝোতা স্মারক মোতাবেক বিএআরআই এর মাধ্যমে ভুট্টা এবং আলু, বিআরআরআই এর মাধ্যমে আউশ ধান, বিজেআরআই এর মাধ্যমে পাট এবং বিএসআরআই এর মাধ্যমে ইক্ষুর শস্য সিমুলেশন মডেল তৈরি হবে।

এ বিষয়ে প্রকল্প পরিচালক ড. মঝহারুল এগ্রিকেয়ার২৪.কম কে জানান, প্রকল্পটির অর্থায়নে উপরের ৪ গবেষণা প্রতিষ্ঠান ওই ৫ ফসলের জন্যে মডেলটি তৈরি করবে। এর মাধ্যমে এ পাঁচ ফসল কোন এলাকায়, কী ধরণের মাটিতে ও আবহাওয়ার সাথে খাপ খেয়ে আরও উপযোগীভাবে চাষাবাদ করা যাবে তার একটা দিকনির্দেশনামূলক তথ্য বের হয়ে আসবে।

তিনি জানান, এর ফলে উক্ত ফসলগুলোর চাষাবাদ ও উৎপাদন দুই ভালো হবে। বর্তমানে কৃষকরা তো আবাদ করছেনই, কিন্তু এর চেয়ে আরও ভালো মানের উৎপাদন করা যায় কিনা সেই লক্ষ্যেই চুক্তির ভিত্তিতে এ গবেষণা কার্যক্রম পরিচালিত হবে।

তিনি জানান, এই প্রকল্পের মাধ্যমে কৃষি সম্প্রসারণ অধিদফতর (ডিএই) গবেষণা প্রতিষ্ঠান সমূহকে প্রযোজনীয় আর্থিক সহায়তা প্রদান করবে।

এছাড়াও জয়েন্ট টেকনিক্যাল ওয়ার্কিং গ্রুপ ও ডিএই কৃষি আবহাওয়া বিষয়ক কারিগরি কমিটির মাধ্যমে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং পানি উন্নয়ন বোর্ড থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কৃষি আবহাওয়া বিষয়ক মৌসুম ভিত্তিক পরামর্শ কৃষকদের ভাষায় উপযোগী করে বিভিন্ন তথ্য এবং আবহাওয়ার আগাম সতর্কবার্তা কৃষকদের নিকট সরবরাহ করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রতিষ্ঠান প্রধানগণ চুক্তির সফল বাস্তবায়নের জন্যে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন এবং সার্বিক সফলতা ও প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পরও এক সাথে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

গত ৯ সেপ্টেম্বর বিকেলে ডিএই মহাপরিচালকের কৃষি সম্প্রসারণ অধিদফতরের (খামার বাড়ি, ঢাকা) সম্মেলন কক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।