লেবুর রোগবালাই প্রতিরোধ সঠিক যত্নে নিশ্চিত করুন 
লেবুর রোগবালাই প্রতিরোধ সঠিক যত্নে নিশ্চিত করুন 

লেবু চাষ বাংলাদেশের কৃষিতে একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। বিভিন্ন ধরনের লেবু চাষ করে অনেক কৃষক অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়েছেন। তবে সঠিক যত্ন না নিলে লেবুর গাছে রোগবালাই এবং পোকার আক্রমণে ফল ঝরে পড়ার সমস্যা দেখা দিতে পারে। হরমোন, পুষ্টি ঘাটতি ও পোকামাকড়ের কারণে লেবু অপরিপক্ব অবস্থায় ঝরে যায়। সঠিক প্রতিরোধ ব্যবস্থা নিলে এ সমস্যা অনেকাংশে প্রতিরোধ করা সম্ভব।

লেবুর ফল ঝরা প্রতিরোধে করণীয়:

১. সুষম সার প্রয়োগ
গাছের বৃদ্ধি এবং ফলের উন্নতির জন্য সুষম হারে সার প্রয়োগ করতে হবে। এতে লেবু গাছের পুষ্টি নিশ্চিত হয়।

২. অনুখাদ্যের অভাব পূরণ
অনুখাদ্যের অভাবে গাছ দুর্বল হয়ে পড়তে পারে। এ ক্ষেত্রে, বাজারে সহজলভ্য মাল্টিপ্লেক্স, এগ্রোমিন, ট্রেসেল-২, প্লাই এইড, এগ্রোমর বা প্লান্টফিডের মতো অনুখাদ্য প্রয়োগ করা যেতে পারে।

৩. হরমোন স্প্রে
ফল ঝরে যাওয়ার অন্যতম কারণ হরমোনের ঘাটতি। ২,৪-ডি (১০ পিপিএম) নামক হরমোন গাছে স্প্রে করলে ফল ঝরা কমে যায়। প্রথমবার আগস্টে এবং দ্বিতীয়বার অক্টোবর মাসে স্প্রে করা উচিত।

৪. গামোসিস রোগ প্রতিরোধ
গাছের গোড়ায় আঠা বের হলে গামোসিস রোগ হয়। এ অবস্থায় আক্রান্ত অংশ পরিষ্কার করে বর্ডো মলম লাগাতে হবে।

৫. ক্যাঙ্কার ও অ্যানথ্রাকনোজ রোগ দমন
ক্যাঙ্কার বা অ্যানথ্রাকনোজ রোগ হলে কচি ডালপালা ছেঁটে ফেলে ব্লাইটকস বা ফাইটোলান (৪ গ্রাম/লিটার পানি) অথবা ইন্দোফিল এম-৪৫ (২.৫ গ্রাম/লিটার পানি) স্প্রে করতে হবে।

পোকার আক্রমণ প্রতিরোধে করণীয়:

৬. ডাল ছিদ্রকারী পোকার প্রতিকার
ডাল ছিদ্রকারী পোকার আক্রমণ হলে আক্রান্ত ডালগুলো কেটে ফেলা উচিত। কাণ্ড ছিদ্রকারী পোকার আক্রমণ হলে পেট্রোল বা কেরোসিন মিশ্রিত তুলো গর্তে দিয়ে মাটি দিয়ে ঢেকে দিন।

৭. ফল খাওয়া পোকা প্রতিরোধ
ফল মার্বেল আকৃতির হলে এন্ডাসালফান ওষুধ (০.০৭%) স্প্রে করতে হবে। প্রথম স্প্রে করার ৭ দিন পর আবার স্প্রে করতে হবে এবং ফল পরিপক্ব না হওয়া পর্যন্ত এ প্রক্রিয়া চালাতে হবে।

৮. ফল চোষা পোকা নিয়ন্ত্রণ
গাছের কাছে ৫ লিটার পানিতে গুড় ও কমলালেবুর রস মিশিয়ে ঝুলিয়ে রাখলে পোকা এতে আকৃষ্ট হয়ে মারা যাবে।

ফলের সুরক্ষায় অন্যান্য ব্যবস্থা:

পোকায় আক্রান্ত ফল সংগ্রহ করে মাটিতে পুঁতে রাখলে পোকার সংখ্যা কমে যাবে।
গাছের গোড়ায় পানি জমতে না দেওয়ার জন্য পানি নিষ্কাশনের ব্যবস্থা রাখতে হবে।

এই ব্যবস্থাগুলো অনুসরণ করলে লেবুর গাছে রোগবালাই ও পোকার আক্রমণ থেকে সুরক্ষা পাওয়া সম্ভব। সঠিক যত্নের মাধ্যমে লেবুর চাষে আর্থিকভাবে লাভবান হওয়া সম্ভব।

 

জাগো

আআ/এগ্রিকেয়ার