শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ১:০৩
Home > কৃষি আবহাওয়া > আজ মধ্যরাতে ঘূর্ণিঝড় বুলবুল’র আঘাত, যেসব স্থানে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
ঝড় বৃষ্টি

আজ মধ্যরাতে ঘূর্ণিঝড় বুলবুল’র আঘাত, যেসব স্থানে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি

কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আজ মধ্যরাতে ঘূর্ণিঝড় বুলবুল’র আঘাত, যেসব স্থানে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি তার তথ্য তুলে ধরা হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুল আজ (শনিবার, ৯ নভেম্বর) মধ্যরাত এর দিকে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অফিস এসব তথ্য উল্লেখ করেছে। সূত্র জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরও উত্তর-উত্তর–পূর্ব দিকে ঘণ্টায় প্রায় ১২ কিলোমিটার বেগে অগ্রসর হয়ে একই এলাকায় (২১.৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৮.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে।



যেসব এলাকায় বৃষ্টি/বজ্রবৃষ্টি ও নদীবন্দরসমূহে নৌ সংকেত: এদিকে ঘূর্ণিঝড় বুলবুল এর প্রভাবে আগামীকাল রোববার (১০ নভেম্বর) দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্যে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে এ ঘূর্ণিঝড়ের প্রভাবে যশোর, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চাঁদপুর, কুমিল্লা এবং চট্টগ্রাম অঞ্চলসমূহের উপর দিয়ে পূর্ব/দক্ষিণ-পূর্ব দিক থেকে অস্থায়ীভাবে ঘণ্টায় ৮৮ কি.মি. বা আরও অধিক বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ৪ নম্বর নৌ-মহাবিপদ সংকেত (পুন:) ৪ নম্বর নৌমহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পূর্ব/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি.মি. বেগে বজ্র/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুশিয়ারি (পুন:) ২ নম্বর নৌ-হুশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় বুলবুল বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ঘূর্ণিঝড়টি আজ শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা ছয়টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪২৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ–পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৩০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ–পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ২১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর/উত্তর–পূর্ব দিকে অগ্রসর হয়ে আজ মধ্যরাত নাগাদ পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল (সুন্দরবনের নিকট দিয়ে) অতিক্রম করতে পারে।

ঘূর্ণিঝড়টির প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকায় দমকা ও ঝোড়ো হাওয়া অব্যাহত রয়েছে। এর প্রভাবে রাজধানী ঢাকাসহ সারা দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১১০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১৩০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং এগুলোর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় থাকবে।

এ ছাড়া চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর ও এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৯ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় থাকবে। কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় ও মুন ফেজের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং জেলাগুলোর অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৭ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

আজ মধ্যরাতে ঘূর্ণিঝড় বুলবুল’র আঘাত, প্রভাবে যেসব স্থানে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি সংবাদটির তথ্য বাংলাদেশ আবহাওয়া অফিস ও প্রথম আলো সংবাদ মাধ্যম থেকে সংগ্রহ করা হয়েছে।

আরও পড়ুন: ঘূর্ণিঝড়ের সময়ে আবহাওয়া অফিসের কোন সতর্ক সংকেত কী অর্থ বুঝায়

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ঝড় বৃষ্টি

আজ রাত ১টা পর্যন্ত যেসব স্থানে ঘণ্টায় ৬০-৮০ কি.মি. বেগে বৃষ্টি

আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আজ রাত ১টা পর্যন্ত যেসব স্থানে ঘণ্টায় ৬০-৮০ কি.মি. বেগে বৃষ্টি হবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842