রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩০
Home > কৃষি আবহাওয়া > আজ রাতে দেশের একাধিক স্থানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
চলতি সপ্তাহে বৃষ্টি

আজ রাতে দেশের একাধিক স্থানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি

কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আজ রাতে দেশের একাধিক স্থানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া ঢাকা বিভাগের প্রায় সবজেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।



আজ রোববার (১৯ মে) সন্ধ্যা ০৬ টা পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এ তথ্য প্রকাশ করেছে।

আজ রাতে দেশের একাধিক স্থানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি এ তথ্য তুলে ধরে বলা হয়েছে, সন্ধ্যা ০৬ টা পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও চট্রগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী ভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাপপ্রবাহ: ঢাকা, মাদারীপুর, দিনাজপুর, সৈয়দপুর, রাজশাহী, ঈশ্বরদী এবং বদলগাছী অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রা: সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা: উল্লেখযোগ্য পরিবর্তন নেই। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা: বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি পাতের কার্যশক্তি বৃদ্ধি পেতে পারে।

আরও পড়ুন: ঘূর্ণিঝড় ফণিতে ৬৩ হাজার হেক্টর জমি আক্রান্ত, ৩৮ কোটি টাকা ক্ষতি

কৃষক ভাইদের প্রতি দৃষ্টি আকর্ষণ:  ১. যেখানে বোরো ধান ৮০% পরিপক্ক হয়েছে অতিসত্তর কেটে ফেলার পরামর্শ দেয়া হলো। অন্যথায় তীব্র বেগের বাতাস ও বৃষ্টিতে ফসলের ব্যপক ক্ষতি হতে পারে।




২. পরিপক্ক চিনাবাদাম, রবি ভূট্টা ও সবজি দ্রুত সংগ্রহ করে নিতে হবে। ৩. সেচ নালা পরিষ্কার রাখতে হবে যাতে ধানের জমিতে অতিরিক্ত পানি জমে না থাকে।

৪. ক্ষেতের চারপাশে উচুঁ বাধঁ দিতে হবে যাতে পানির শ্রোত দন্ডায়মান ফসলে ক্ষতি করতে না পারে। ৫. যেহেতু ভারী বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় ভেসে যেতে পারে তাই এই মুহুর্তে বীজ বপন ও চারা রোপন থেকে বিরত থাকতে হবে। ৬. সেচ, সার ও কীটনাশক প্রদান আপাতত বন্ধ রাখতে হবে।

প্রতিটি সময় চোখ কান খোলা রেখে কাজ করতে হবে। এসময়টা কৃষির জন্যে খুবই গুরুত্বপূর্ণ। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারলেই মিলবে সফলতা। তাই জেনেশুনে সিদ্ধান্ত নিতে হবে। প্রয়োজনে উপজেলা কৃষি কর্মকর্তাদের সাথে আলাপ করে সিদ্ধান্ত নেয়া উচিত হবে।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

চলতি সপ্তাহে বৃষ্টি

চলতি সপ্তাহে (১ থেকে ৭ আগষ্ট) যেসব স্থানে হালকা/ভারী বৃষ্টি

কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি সপ্তাহে (১ থেকে ৭ আগষ্ট পর্যন্ত) দেশের বিভিন্ন স্থানে হালকা, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842