নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: পোল্ট্রি, হ্যাচারি, ডেইরি, গবাদিপশুসহ যে কোনো খামার গড়ে তুলতে খামারিরা সর্বপ্রথম গুরুত্ব দেন মজবুত, পরিবেশ সম্মত এবং সঠিক তাপমাত্রা নিয়ন্ত্রণের ওপর। এগুলো ঠিক তো খামার লাভজনক হবেই।

আর এসব সমস্যার সব সমাধান দিচ্ছে দেশের বৃহৎ আর্থিক প্রতিষ্ঠান আনোয়ার গ্রুপ অব ইন্ড্রাস্ট্রিজ এর আনোয়ার সিমেন্ট শীট। এই সিমেন্ট শীট ব্যবহারে খামার যেমন মজবুত হবে ঠিক তেমনি তাপমাত্রা শতভাগ নিয়ন্ত্রণে থাকবে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হওয়া চতুর্থ আন্তর্জাতিক ডেইরি, মৎস্য ও পোষাপ্রাণি মেলায় আনোয়ার সিমেন্ট শীট প্যাভিলিয়নে আলাপকালে এগ্রিকেয়ার২৪.কম এর কাছে এসব তথ্য তুলে ধরেন প্রাণি সম্পদ অদিধফতরের সাবেক মহাপরিচালক এবং আনোয়ার সিমেন্ট শীট এর কনসালটেন্ট ডা. মোসাদ্দেক হোসাইন।

তিনি বলেন, বহুগুণে গুনান্বিত এই আনোয়ার সিমেন্ট শীট। এটি ব্যবহারে নিশ্চিত সফলতা মিলবে খামারিদের। খামার নির্মাণে এই সিমেন্ট শীট যারা ব্যবহার করছে তারাই সফলতা পাচ্ছে। উন্নত প্রযুক্তিতে তৈরি এই সিমেন্ট শীট খামারিদের জীবন মানে উন্নয়নে ভূমিকা রাখছে।

ডা. মোসাদ্দেক হোসাইন জানান, আনোয়ার সিমেন্ট শীট তাপমাত্রা এবং আর্দ্রতা নিয়ন্ত্রণ করে। মরিচা ধরে না। উন্নত প্রযুক্তিতে দক্ষ কারিগরের হাতে তৈরি এই সিমেন্ট শীট ব্যবহারে খরচ কমছে আয় বাড়ছে।

বিশেষ করে উচ্চ মাত্রার কারণে পোল্ট্রিসহ বিভিন্ন প্রাণির হিথস্ট্রোক হয়। খামারের তাপ নিয়ন্ত্রণে না থাকার কারণে এই হিথ স্ট্রোক হয়ে অনেক ক্ষতির মুখে পরেন খামারিরা। নানা রোগে আক্রান্তও হয়। এসময় তাদের ওষুধ ব্যয় বেড়ে যায়। কিন্তু আনোয়ার সিমেন্ট শীট ব্যবহারে এসব সমস্যা থেকে মুক্তি মিলছে। এতে লাভবান হন খামারিা।

ডা. মোসাদ্দেক হোসাইন বলেন, আমরা শুধু পণ্য বিক্রি করি তা কিন্ত নয়। খামারিদের এসব বিষয়ে সচেতনতা ‍বৃদ্ধিতেও কাজ করি। বিভিন্ন সভা, সেমিনার করে খামারিদের সচেতনতা বৃদ্ধির কাজ করা হয়। কীভাবে লাভজনক খামারকে করা যায় তারও দিকনির্দেশনা দেয়া হয়। ২০১৪ সালে আনোয়ার সিমেন্ট এর যাত্রা শুরু হলেও খুব অল্প সময়ে গ্রাহকের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে পণ্যটি।

প্যাভিলিয়নে দায়িত্বপালনরত অবস্থায় আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর এক্সিকিউটিভ (ইভেন্ট অ্যান্ড আউটডোর অ্যাডভারটাইজমেন্ট) মোহাম্মাদ সাঈদ হোসাইন এগ্রিকেয়ার২৪.কম কে জানান, দর্শনার্থী ও খামারিদের কাছে আনোয়ার সিমেন্ট শীট তথ্য তুলে ধরার পাশাপাশি ক্যাটালগ দেয়া হচ্ছে। বেশ ভালো সাড়াও পাওয়া যাচ্ছে। খামারি ও দর্শনার্থীদের কোনো প্রশ্ন থাকলে তার উত্তরও দেয়া হচ্ছে।

মেলা উপলক্ষে নানা আঙ্গিকে সাজানো হয়েছে আনোয়ার সিমেন্ট এর প্যাভিলিয়নটি। তরুণ কর্মীরা দর্শনার্থী ও খামারিদের কাছে তুলে ধরছেন পণ্যেটির নানা তথ্য। কর্মকর্তারা মতবিনিময় করছেন খামারিদের সঙ্গে। ছোট ছোট ছবির আল্পনায় সাজানো এ প্যাভিলিয়নে প্রবেশ করে সেবা পেয়ে খুশি মনে ফিরছে দর্শনার্থী ও খামারিরা। আহকাব মেলার বিস্তারিত তথ্য জানতে ভিভিট করুন http://www.iedap.com/