ঝড় বৃষ্টি

কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি, সমুদ্রবন্দরসমূহে ২ নম্বর হুঁশিয়ারি দেয়া হয়েছে।

আজ শনিবার (২৭ এপ্রিল) সন্ধ্যার পরে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর থেকে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে দেশের সমুদ্র বন্দরসমূহগুলোকে দুই (২) নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এতে বলা হয়েছে দক্ষিণ বঙ্গোপসাগর গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রুপ নিয়েছে। ঘূর্ণিঝড় ফণি’র কারণে দেশের সমুদ্রবন্দরগুলোকে দুই(০২) নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা যাচ্ছে।

বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মাছ ধরার নৌকাসহ নৌযানগুলোকে সাগরে না যাওয়ার নির্দেশ দেওয়া যাচ্ছে।

আরও পড়ুন: ২৬ এপ্রিল যেসব স্থানে ঝড় বৃষ্টি

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি: সমুদ্রবন্দরসমূহে ২ নম্বর হুঁশিয়ারি উল্লেখ করে বলা হয়েছে দেশের চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে ২ নম্বর পুন: দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

বলা হয়েছে, নিরক্ষীয় ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি সামান্য উত্তর দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড় ফণিতে পরিণত হয়ে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন নিরক্ষীয় ভারত মহাসাগর এলাকায় অবস্থান করছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্ব্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কি.মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।