জানুয়ারি ২০, ২০১৯ ৩:২৬ অপরাহ্ণ
Home / অর্থ-বাণিজ্য / ঋণখেলাপি পাট ব্যবসায়ীদের ঋণের বিশেষ সুবিধা

ঋণখেলাপি পাট ব্যবসায়ীদের ঋণের বিশেষ সুবিধা

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ঋণ পরিশোধে বিশেষ সুযোগ পাচ্ছেন ঋণখেলাপি পাট ব্যবসায়ীরা। এ খাতের ব্যবসায়ীদের আগের ঋণ আদায় না করে তাদের বকেয়া ঋণ ‘ব্লক’ সুবিধা দিয়ে পরিশোধের জন্য দশ বছর সময় বাড়িয়ে দেয়া হয়েছে।

এর সাথে ঋণ খেলাপি পাট ব্যবসায়ীদের জন্য নতুন করে ঋণ দেওয়ার বিধানও রাখা হয়েছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। এর আগে, গত ২৯ নভেম্বর অর্থ মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নীতি ও আর্থিক প্রণোদনা শাখার উপসচিব মৃত্যুঞ্জয় সাহা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, পাটখাতের প্রতিটি কেসের গুণাগুণ বিবেচনায় নিয়ে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ব্যাংক ঋণের সুদ ও আবশ্যকীয় ক্ষেত্রে আসল বা এর অংশবিশেষ (৩১ অক্টোবর ২০১৮) ভিত্তিক ঋণের স্থিতি নিরূপণ করে ১০ বছরে পরিশোধের সুযোগ দিয়ে ব্লক হিসাবে স্থানান্তর করতে হবে।

ব্যাংকগুলোর প্রতি আট দফা নির্দেশনা সংবলিত ওই সার্কুলারে ব্লক হিসাবে নেওয়া খেলাপি গ্রাহকদের নতুন করে ঋণ দেওয়ার নির্দেশ রয়েছে। সরকারি সিদ্ধান্তের আগেও কাঁচা পাট রফতানিকারকদের খেলাপি ঋণ ব্লক হিসাবে রেখে নতুন ঋণ দেওয়া হয়েছে। সে ঋণও আদায় হয়নি।

অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এর আগে ব্লক সুবিধা নেওয়া ঋণগ্রহীতা এবং ব্যবসায় ক্ষতিগ্রস্ত হয়ে যাদের ঋণ অনিয়মিত ও খেলাপি হয়েছে তাদেরও এই সুবিধার আওতাভুক্ত করার বিষয়টি বিবেচনা করতে হবে। সূত্র: বাংলা ট্রিবিউন।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

বাণিজ্য মেলায় ইসলামী ব্যাংকের দৃষ্টিনন্দন প্যাভিলিয়নে মিলছে ব্যাংকিং সেবা

অর্থ বাণিজ্য ডেস্ক এগ্রিকেয়ার২৪.কম: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ব্যাংকিং সেবা মিলছে ইসলামী ব্যাংক লিমিটেড এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম
উপদেষ্টা সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। প্রধান প্রতিবেদক: আবু খালিদ
যোগাযোগ: জিপি-জ-১১০, চতুর্থ তলা, মহাখালী ওয়ারলেস গেট, ঢাকা-১২১২
ইমেইল:Email: agricarenews@gmail.com
মোবাইলঃ 01731639255, 01717622842