বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১০:২২

এক ছাদের নিচে দেশ-বিদেশের কৃষি শিল্প প্রতিষ্ঠানের তথ্য মিলছে

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ধরুণ আপনি রাইস মিল, ফিড মিল, ফ্লাওয়ার মিল, অয়েল ও ডাল মিল, কোল্ড স্টোরেজ, সাইলো, ফুড প্রসেসিংসহ অন্যান্য কৃষি শিল্প প্রতিষ্টান গড়ে তুলতে চাচ্ছেন।

এজন্যে নানা ‍দিকনির্দেশনা, মূলধনের পরিমাণসহ নানা বিষয়ে তথ্য দরকার হবে। এসব এক ছাদের নিচে পাওয়া খুবই মুশকিল হয়ে যায়। তবে সেই সুযোগ মিলছে রাজধানীতে অনুষ্ঠিত হওয়া তিনদিনব্যাপী ৯ম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলায়।

এ মেলায় রাইস মিল, ফিড মিল, ফ্লাওয়ার মিল, অয়েল ও ডাল মিল, কোল্ড স্টোরেজ, সাইলো, বেকারী আইটেম, ফুড প্রসেসিং ও প্যাকেজিং মেশিনারি, ইঙ্কজেট প্রিন্টার, বার কোড প্রযুক্তি, পানি পরিশোধন করণ প্রযুক্তি, পানির পাম্প, ল্যাব ইকুইপমেন্ট, ফিড ইগ্রিডিয়েট, ট্রাক্টর ও হারভেস্টরসহ কৃষি সংশ্লিষ্ট যন্ত্রাংশ, উপকরণসহ আধুনিক প্রযুক্তির সব তথ্য তুলে ধরা হচ্ছে।

ঢাকায় সর্ববৃহৎ কৃষি শিল্প প্রদর্শনী কাল বৃহস্পতিবার শুরু হয়েছে। কৃষি সংশ্লিষ্ট বড় বড় শিল্প প্রতিষ্ঠানে ব্যবহার করা যন্ত্রাংশ, উপকরণসহ বিভিন্ন পণ্য সামগ্রীর সমাহারে এ প্রদর্শনীটি এখন কৃষি শিল্প উদ্যোক্তাদের মিলনমেলায় পরিণত হয়েছে।

রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় অনুষ্ঠিত হওয়া এ প্রদর্শনীর উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমাদের সরকার কৃষিকে মূল খাত হিসেবে চিহ্নিতকরণের পাশাপাশি কৃষকের বিশেষতঃ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের কাছে কৃষি উপকরণের সহজ লভ্যতা সৃষ্টির লক্ষ্যে বেশ কিছু মৌলিক কার্যক্রম হাতে নিয়েছে।

তিনি বলেন, কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষককে স্বাবলম্বি করা এবং তাদের দরিদ্রতা কমিয়ে আনার লক্ষ্যে কৃষি খাতকে অগ্রাধিকার দেয়া হয়েছে। মেলায় প্রদর্শিত কৃষি যন্ত্রপাতি ও প্রযুক্তি কৃষক সমাজকে কৃষি যান্ত্রিকীকরণে উৎসাহদানের পাশাপাশি উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে এবং লাভজনক ও টেকসই কৃষি উৎপাদন ব্যবস্থা নিশ্চিত হবে আমি আশাবাদী।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, এ প্রদর্শনীতে উদ্যোক্তারা দেশ বিদেশের আধুনিক ও উন্নত মানের কৃষি শিল্প প্রযুক্তির সাথে পরিচিত হওয়ার পাশাপাশি বিস্তারিত তথ্য পাবেন।

দেশ বিদেশের বিভিন্ন কৃষি শিল্প প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ প্রদর্শনীতে অংশ নিচ্ছেন উদ্যোক্তারা। শিল্প কল কারখানা গড়ে তুলতে জানতে হবে তার প্রযুক্তি সম্পর্কে। আর সেই প্রযুক্তি সম্পর্কে পূর্ণ ধারণা মিলবে এ প্রদর্শনীতে।

আয়োজকেরা উল্লেখ করেন, দেশ বিদেশের উদ্যোক্তা, ব্যবসায়ীদের মধ্যে একটা সেতুবন্ধন তৈরি হবে প্রদর্শনীটির মাধ্যমে। পণ্যের মান, দাম ও গুণাগুন জানতে হলে একাধিক প্রতিষ্ঠানের যে সংশ্লিষ্টতা থাকতে হয় তারও অভাব মেটাবে এ প্রদর্শনী।

প্রদর্শনীর আয়োজনে রয়েছে বেসরকারি প্রতিষ্ঠান LIMRA Trade Fairs & Exhibitions Pvt. Ltd. প্রতিদিন সকাল ১০টা থেকে সবার জন্যে উন্মুক্ত থাকবে প্রদর্শনীটি।

সংশ্লিষ্টরা মনে করছেন, কৃষি শিল্পের উন্নয়নে এ প্রদর্শনী সব সময়ই বড় ভূমিকা রাখবে। আধুনিক ও উন্নত প্রযুক্তিতে ভরপুর এ প্রদর্শনীতে সবার অংশগ্রহণ করা উচিত।

প্রদর্শনীতে ভারত, চীন, ভিয়েতনাম, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন এবং সুইজারল্যান্ডসহ কৃষি সংশ্লিষ্ট দেশীয় নামী-দামী কোম্পানী ও উদ্যোক্তা, গবেষক, প্রস্তুতকারক, আমদানিকারক, আধুনিক কৃষি প্রযুক্তি প্রদর্শন ও সম্প্রসারণে যুক্ত থাকারা অংশ নিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি সভাপতির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ কামাল উদ্দিন তালুকদার বলেন, ‘বিশ্বায়নের এ যুগে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত বাংলাদেশ গড়ে তুলতে আধুনিক কৃষির কোন বিকল্প নাই। বর্তমান সরকার ৭ম পঞ্চম বার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নের পাশাপাশি টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সচেষ্ট।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া’র মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম।

স্বাগত বক্তব্য দেন প্রকৌশলী মো: নজরুল ইসলাম খান, পরিচালক, প্রকল্প পরিকল্পনা ও পরিবীক্ষণ বিভাগ, পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া এবং কাজী ছারোয়ার উদ্দীন, পরিচালক, লিমরা ট্রেড ফেয়ারস্ এন্ড এক্সিাবিশনস্ লি:, ঢাকা ।

Please follow and like us:

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

আজ (শনিবার) শেষ হবে আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আজ সন্ধ্যায় শেষ হবে ৯ম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা। এক ছাদের নিচে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Show Buttons
Hide Buttons
স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842