মার্চ ২৬, ২০১৯ ১:৫৬ অপরাহ্ণ
Home / ফসল / এলাকা উপযোগী ফসল আবাদ সম্প্রসারণের গুরুত্বারোপ
এলাকা উপযোগী ফসল আবাদ সম্প্রসারণের গুরুত্বারোপ

এলাকা উপযোগী ফসল আবাদ সম্প্রসারণের গুরুত্বারোপ

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: এলাকা উপযোগী ফসল আবাদ সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করতে হবে বলে মন্তব্য করেছেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান।

সম্প্রতি চট্টগ্রামের আগ্রাবাদস্থ খামারবাড়ী চত্বরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর চট্টগ্রাম জেলার জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে মত বিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষি সচিব বলেন, এলাকা উপযোগী ফসল আবাদ সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করলে এতে ভালো ফল মিলবে।

তিনি বলেন, বহুদিন ধরে আবাদ হয়ে আসা ফসলের পুরাতন জাত সমূহকে গবেষণা প্রতিষ্ঠান উদ্ভাবিত সম্ভাবনাময় নতুন জাত দিয়ে প্রতিস্থাপন করে তা সম্প্রসারণের দিকে মনযোগ দিতে হবে।

তিনি বলেন, তাজা সবজিতে কীটনাশকসহ বিভিন্ন রাসায়নিকের যথেচ্ছা ব্যবহার যেন না হয় সেদিকে সর্তক লক্ষ্য রাখতে হবে। প্রতি জেলায় নিরাপদ সবজি বিক্রয় কর্ণার করা যায় কিনা সে সম্ভাবনা খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে।

কৃষি সচিব বলেন, সম্ভব হলে যে এলাকায় সবজি উৎপাদন বেশী হয় সেখানের অগ্রসর কৃষকদের দিয়ে পলিশেড তৈরী করে নিরাপদ সবজি উৎপাদনের বিষয়টি বিবেচনা করা যেতে পারে। উৎপাদিত নিরাপদ সবজির ভোক্তা পর্যায়ে প্রাপ্যতা নিশ্চিত করার জন্য সম্বন্বিত প্রচেষ্টা গ্রহন করতে হবে।

সভাপতির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক কৃষিবিদ মীর নুরুল আলম বলেন, নতুন জাত সম্প্রসারণের লক্ষ্যে মাঠ পর্যায়ে আয়োজিত মাঠদিবস সমূহে পরবর্তী মৌসুমে নতুন জাতটি আবাদে আগ্রহী কৃষকদের তালিকা তৈরী করতে হবে যেন প্রদর্শনীর কৃষক কর্তৃক সংরক্ষিত বীজ পরবর্তী মৌসুমে আগ্রহী কৃষকরা সহজে ব্যবহার করতে পারেন।

তিনি বলেন, প্রতিটি উপজেলার কৃষি উন্নয়নের জন্য স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহন করে সে অনুযায়ী কার্যক্রম বাস্তবায়ন করার জন্য তিনি উপস্থিত সবার প্রতি আহ্বান জানান।

মত বিনিময় অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর ও সংস্থার  পঞ্চাশ জন কর্মকর্তা অংশগ্রহন করেন।

সভায় বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সরেজমিন উইং এর পরিচালক কৃষিবিদ ড. মোঃ আব্দুল মুঈদ। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চট্টগ্রাম জেলার উপপরিচালক কৃষিবিদ মোঃ আমিনুল হক চৌধুরী সঞ্চালনা করেন।

আরও পড়ুন: ব্রাসেলস স্প্রাউট: নতুন ফসল – নতুন সম্ভাবনা

স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ আবুল হোসেন তালুকদার।

অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর অঞ্চল, জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা ছাড়াও কৃষি মন্ত্রণালয়ধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার কর্মকর্তাগন অংশগ্রহন করেন। এলাকা উপযোগী ফসল আবাদ সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন বক্তারা।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ভোজ্য তেলের উৎপাদন বৃদ্ধির তাগিদ কৃষিমন্ত্রীর

ভোজ্য তেলের উৎপাদন বৃদ্ধির আহ্বান কৃষিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে জনসংখ্যার মাথাপিছু ভোজ্য তেলের ব্যবহার বৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে দেশীয় ভোজ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Show Buttons
Hide Buttons
স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
ইমেইল:Email: agricarenews@gmail.com
মোবাইলঃ 01731639255, 01717622842