শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ১:২৮
Home > অর্থ-বাণিজ্য > এলাচের কেজিতে ৬০০ টাকা বৃদ্ধি
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
এলাচের কেজিতে ৬০০ টাকা

এলাচের কেজিতে ৬০০ টাকা বৃদ্ধি

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: গত কয়েক মাস ধরে এলাচের দাম বেড়েই চলছে। এবার পণ্যটির দাম আরও বেশি করে বাড়লো। এলাচের কেজিতে ৬০০ টাকা বৃদ্ধি পেয়েছে।

পর্যাপ্ত জোগান থাকা সত্ত্বেও খুচরা বাজারে হঠাৎ এই পণ্যটির দাম বেড়েছে। পাইকারি বাজারে এলাচের কেজিতে মূল্য বেড়েছে ৩০০ থেকে ৪০০ টাকা। গত সপ্তাহে খুচরা বাজারে প্রতি কেজি এলাচের মূল্য ছিল এলাচ ভেদে গড়ে ২৪০০ টাকা ছিলো। কিন্তু এখন বিক্রি হচ্ছে তা ৩০০০ টাকায়।

ব্যবসায়ীদের দাবি, প্রতি বছর নভেম্বর থেকে মার্চ পর্যন্ত এলাচের মূল্য এমনিতেই চড়া থাকে। আর ক্রেতাদের অভিযোগ, এ সময়ে বিয়ে, মেজবান ও ধর্মীয় অনুষ্ঠানের খাবারের অতিরিক্ত চাহিদাকে পুঁজি করে ব্যবসায়ীরা কৃত্রিম সংকট তৈরি করেন।

ব্যবসায়ীদের বক্তব্যে এখন মূলত এলাচের মূল্য বেড়েছে ভারতে এই পণ্যটির চাহিদা বেড়ে যাওয়ার কারণে। মসলার পাইকাররা জানান, ভারতের কেরালায় গত বছরের বন্যা ও এ বছরের খরায় এলাচের উৎপাদন ব্যাপক কমেছে।

এছাড়া দেশটিতে সম্প্রতি ঝড়ে এলাচসহ প্রচুর ফসল নষ্ট হয়ে গেছে। এ কারণে এলাচের বড় রফতানিকারক দেশ গুয়েতেমালার ওপর চাপ পড়েছে। যার ফলে আন্তর্জাতিক বাজারে এই পণ্যটির দাম বেড়ে গেছে।

বাংলাদেশ পাইকারি গরম মসলা ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে বলা হচ্ছে, আন্তর্জাতিক বাজারে এলাচের দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারেও  দাম বেড়েছে।

টিসিবির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, দুই দিনের ব্যবধানে এই পণ্যটির মূল্য বেড়েছে ২০ দশমিক ৩৭ শতাংশ। আর গত বছরের ২৯ নভেম্বর প্রতি কেজি এলাচের মূল্য ছিল ১৫৫০ থেকে ২০০০ টাকা। অর্থাৎ এক বছরে এই পণ্যটির মূল্য বেড়েছে ৮৩ দশমিক ১০ শতাংশ।

মিষ্টি বা ঝাল সব রকম খাবার তৈরিতে ব্যাপক ব্যবহার হয়ে থাকা পণ্যটির এমন দামে ক্রেতারাও বেশ বিপাকে পরেছেন।

বাংলাদেশ মসলা ব্যবসায়ী সমিতির তথ্যানুযায়ী, বছরে দেশে ৩ হাজার টন এলাচের চাহিদা রয়েছে। তবে, মোট চাহিদার প্রায় অর্ধেকই বিক্রি হয় কোরবানির ঈদ ঘিরে।

এদিকে বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত জুন মাস পর্যন্ত এক বছরে এলাচ আমদানি হয়েছে ৬৮৭৮ টন। যার কেজিপ্রতি মূল্য পড়েছে ৫৭৮ টাকা।

এলাচের কেজিতে ৬০০ টাকা বৃদ্ধি সংবাদটি তৈরিতে অনলাইন গণমাধ্যম বাংলা ট্রিবিউন থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

থাই’দের দেশের কৃষি প্রক্রিয়াজাতসহ

থাই’দের দেশের কৃষি প্রক্রিয়াজাতসহ অন্যান্য খাতে বিনিয়োগের আহ্বান

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: থাই’দের দেশের কৃষি প্রক্রিয়াজাতসহ অন্যান্য খাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842