ডিসেম্বর ১৫, ২০১৮ ১২:২২ অপরাহ্ণ
Home / অর্থ-বাণিজ্য / এসডিজি অর্জনে বাংলাদেশ সন্তোষজনক অবস্থানে

এসডিজি অর্জনে বাংলাদেশ সন্তোষজনক অবস্থানে

অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশ সন্তোষজনক অবস্থানে রয়েছে বলে মন্তব্য করেছেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন’র চেয়ারম্যান ড. মোঃ সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ।

দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর উদ্যোগে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এসডিজি অর্জন বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

সম্মেলনে প্রায় অর্ধশত দেশীয় ও আন্তর্জাতিক গবেষক এসডিজি বিষয়ে আলোচনায় অংশ নেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন তাঁর বক্তব্যে বলেন, বর্তমান সরকার এসডিজি বাস্তবায়নে বেশ কয়েকটি প্রকাশনা সম্পন্ন করেছে যে গুলোর মধ্যে রয়েছে সপ্তম পঞ্চ বার্ষিক পরিকল্পনায় এসডিজি চিহ্নিতকরণ, গ্যাপ বিশ্লেষণ, অর্থায়ন কৌশল, মনিটরিং ও বাস্তবায়ন গাইডলাইন প্রণয়ন ও বাস্তবায়ন কৌশল ইত্যাদি।

এসডিজির ১৭টি অভীষ্ট, ১৬৯টি টার্গেট এবং ২৪১টি নির্দেশক চিহ্নিতকরণ, পরিমাপকরণ, প্রকাশকরণ এবং বাস্তবায়নের কার্যক্রমের কৌশলাদীর কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে বাংলাদেশের এসডিজি বাস্তবায়ন জাতিসংঘের হাইলেভেল পলিটিক্যাল ফোরামে প্রশংসিত হয়েছে।

এই এসডিজি বাস্তবায়নে বাংলাদেশে অনেক চ্যালেঞ্জ রয়েছে তার মধ্যে অপ্রতুল অর্থায়ন, বর্ধিত জনসংখ্যার জন্য খাদ্য নিরাপত্তা, দ্রুত নগরায়ন, ১৫ থেকে ২৯ বছর বয়সের ১৩ মিলিয়ন জনসংখ্যার শিক্ষা ও কর্মসংস্থান ব্যবস্থা, সম্পদের সঠিক ব্যবহার, প্রাকৃতিক দূর্যোগ ও পরিবেশ বিপর্যয়, দক্ষ জনশক্তি, গুণগত শিক্ষার ব্যবস্থা, ব্যবসায় পরিচালনা ব্যয় ও লেনদেন খরচ বৃদ্ধি। সর্বোপরি এসডিজি অর্জনে সুশাসন নিশ্চিত করাসহ উপরোক্ত বিষয়গুলোতে বিশেষ নজর দিতে হবে।

ব্যাংকটির সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট নজরুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ম্যাক্সিমাস-গ্রামীণফোনের সাশ্রয়ী মূল্যে কো-ব্র্যান্ডেড ফোরজি স্মার্টফোন বাজারে

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ম্যাক্সিমাস মোবাইল ফোন ব্র্যান্ডের এর সাথে যৌথভাবে কো-ব্র্যান্ডেড হ্যান্ডসেট ম্যাক্সিমাস ডি৭ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম
উপদেষ্টা সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। প্রধান প্রতিবেদক: আবু খালিদ
যোগাযোগ: জিপি-জ-১১০, চতুর্থ তলা, মহাখালী ওয়ারলেস গেট, ঢাকা-১২১২
ইমেইল:Email: agricarenews@gmail.com
মোবাইলঃ 01731639255, 01717622842