এসময়ে আমন ধানের যত্ন্র

ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: এসময়ে আমন ধানের যত্ন্র ও পোকার আক্রমণ প্রতিরোধে করণীয় নিচে তুলে ধরা হলো। অর্থাৎ চলতি সময়ে আশ্বিন মাসে (সেপ্টেম্বর, অক্টোবর) ভালোভাবে যত্ন নিতে হবে ক্ষেতের।

আমন ধানের বয়স ৪০-৫০ দিন হলে ইউরিয়ার শেষ কিস্তি প্রয়োগ করতে হবে। সার প্রয়োগের আগে জমির আগাছা পরিস্কার করে নিতে হবে এবং জমিতে ছিপছিপে পানি রাখতে হবে।




এ সময় বৃষ্টির অভাবে খরা দেখা দিতে পারে। সে জন্য সম্পূরক সেচের ব্যবস্থা করতে হবে। ফিতা পাইপের মাধ্যমে সম্পূরক সেচ দিলে পানির অপচয় অনেক কম হয়।

নিচু এলাকায় আশ্বিন মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত স্থানীয় উন্নত জাতের শাইল ধানের চারা রোপন করতে পারেন। এ ক্ষেত্রে প্রতি গুছিতে ৫-৭টি চারা দিয়ে ঘন করে রোপন করতে হবে।

শিষ কাটা লেদা পোকা ধানের জমি আক্রমণ করতে পারে। প্রতি বর্গমিটার আমন জমিতে ২-৫টি লেদা পোকার উপস্থিতি মারাত্মক ক্ষতির পূর্বাভাস। তাই সতর্ক থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এ সময় মাজরা, পামরি, চুঙ্গী, গলমাছি পোকার আক্রমণ হতে পারে। এক্ষেত্রে নিয়মিত জমি পরিদর্শণ করে, জমিতে খুটি দিয়ে, আলোর ফাঁদ পেতে, হাতজাল দিয়ে পোকা নিয়ন্ত্রণ করতে হবে।

খোলপড়া, পাতায় দাগ পরা রোগ দেখা দিতে পারে। তাছাড়া সঠিক বালাইনাশক সঠিক মাত্রায়, সঠিক নিয়মে, সঠিক সময় শেষ কৌশল হিসাবে ব্যবহার করতে হবে।

নাবি আমন রোপণ: কোন কারণে আমন সময় মতো চাষ করতে না পারলে আশ্বিনের প্রথম সপ্তাহ পর্যন্ত বিআর ২২, বিআর ২৩, বিনাশাইল বা স্থানীয় জাতের চারা রোপণ করা যায়।

গুছিতে ৫-৭টি চারা রোপণ করতে হবে। অনুমোদিত মাত্রার চেয়ে বেশি ইউরিয়া প্রয়োগ ও অতিরিক্ত পরিচর্যা নিশ্চিত করতে পারলে কাঙ্খিত ফলন পাওয়া যায় এবং দেরির ক্ষতি পুষিয়ে নেয়া যায়।

এসময়ে আমন ধানের যত্ন্র ও পোকার আক্রমণ প্রতিরোধে করণীয় সংবাদটি তৈরিতে সহযোগিতা নেয়া হয়েছে কৃষি তথ্য সার্ভিস থেকে।

পাঠক ধান চাষসহ যে কোন ফসল চাষ করতে গিয়ে কোন সমস্যা হলে বা কোন পরামর্শ দরকার হলে আমাদের লিখে জানান। লিখে পাঠানোর ঠিকানা: ইমেইল: agricarenews@gmail.com অথবা Facebook: ইনবক্সে ম্যাসেজ করতে পারেন।

আরও পড়ুন: লেবু জাতীয় ফসলের চাষাবাদ বৃদ্ধির পাশাপাশি আমদানি নির্ভরতা কমাতে হবে; কৃষিমন্ত্রী