এ সময়ের কৃষি আবহাওয়ার

কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম:  এ সময়ের কৃষি আবহাওয়ার বিশেষ সতর্কবার্তা প্রকাশ করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। চলতি সপ্তাহে কিছু কিছু স্থানে বৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ সময়ে সিলেট বিভাগের অনেক স্থানে এবং দেশের অন্যত্র দুই এক স্থানে শিলাসহ হাল্কা (০৪-১০ মি. মি./প্রতিদিন) থেকে মাঝারি ধরণের (১১-২২ মি. মি./প্রতিদিন) বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে ।



সেই সাথে দেশের কিছু কিছু স্থানে মাঝারি ধরণের ভারী (২৩-৪৩ মি. মি./প্রতিদিন) বৃষ্টিপাত হতে পারে। এ সময়ে সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

বিশেষ কিছু এলাকাভেদে কৃষি আবহাওয়া বার্তাতেও সতর্কবার্তা প্রকাশ করা হয়েছে। নিচে তা তুলে ধরা হলো।

সিলেট, সুনামগঞ্জ, মেহেরপুর, নোয়াখালী জেলার জন্য বিশেষ কৃষি আবহাওয়া বার্তা:

১. যেখানে বোরো ধান ৮০% পরিপক্ক হয়েছে অতিসত্তর কেটে ফেলার পরামর্শ দেয়া হলো। অন্যথায় তীব্র বেগের বাতাস ও বৃষ্টিতে ফসলের ব্যপক ক্ষতি হতে পারে।

২. পরিপক্ক চিনাবাদাম, রবি ভূট্টা ও সবজি দ্রুত সংগ্রহ করে নিতে হবে। ৩. সেচ নালা পরিষ্কার রাখতে হবে যাতে ধানের জমিতে অতিরিক্ত পানি জমে না থাকে।

৪. ক্ষেতের চারপাশে উচুঁ বাধঁ দিতে হবে যাতে পানির শ্রোত দন্ডায়মান ফসলে ক্ষতি করতে না পারে।

৫. যেহেতু ভারী বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় ভেসে যেতে পারে তাই এই মুহুর্তে বীজ বপন ও চারা রোপন থেকে বিরত থাকতে হবে।

৬. সেচ, সার ও কীটনাশক প্রদান আপাতত বন্ধ রাখতে হবে।

রংপুর, কুড়িগ্রাম, কিশোরগঞ্জ, চুয়াডাঙ্গা, নরসিংদি, লালমনিরহাট, মৌলভীবাজার ও নেত্রকোনা জেলার জন্য বিশেষ কৃষি আবহাওয়া বার্তা।

১. যেখানে বোরো ধান ৮০% পরিপক্ক হয়েছে অতিসত্তর কেটে ফেলার পরামর্শ দেয়া হলো। অন্যথায় তীব্র বেগের বাতাস ও বৃষ্টিতে ফসলের ব্যপক ক্ষতি হতে পারে।



২. পরিপক্ক চিনাবাদাম, রবি ভূট্টা ও সবজি দ্রুত সংগ্রহ করে নিতে হবে। ৩. সেচ, সার ও কীটনাশক প্রদান আপাতত বন্ধ রাখতে হবে।

আরও পড়ুন: ফণিতে ৬৩ হাজার হেক্টর জমি আক্রান্ত, ৩৮ কোটি টাকা ক্ষতি

প্রিয় কৃষক ভাইয়েরা এ সময়ে কৃষির জন্যে খুবই গুরুত্বপূর্ণ। একদিকে নতুন ধান ঘরে ওঠবে অন্যদিকে অন্যান্য ফসল বপন থেকে শুরু করে নানা কাজ। তাই সময়টিকে যথাযথভাবে কাজে লাগাতে হবে। তাই এ সময়ের কৃষি আবহাওয়ার সতর্কবার্তা খেয়াল রাখার পাশাপাশি সব অবস্থায় থাকতে হবে সতর্ক।