এ সময়ে আলুর যত্ন

চাষাবাদ করণীয় ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: এ সময়ে আলুর যত্ন ও রোগবালাই দমন কৌশলসমূহ জেনে রাখলে ফলন ভালো পাওয়া যাবে। তাই আলু চাষিদের সঠিক সময়ে সঠিকভাবে আলুর পরির্যা করতে হবে।

আলু চারা গাছের উচ্চতা ১০-১৫ সেন্টিমিটার হলে ইউরিয়া সার উপরি প্রয়োগ করতে হবে। দুই সারির মাঝে সার দিয়ে কোদালের সাহায্যে মাটি কুপিয়ে গাছের গোড়ায় তুলে দিতে হবে। ১০-১২ দিন পরপর এভাবে গাছের গোড়ায় মাটি তুলে না দিলে ভালো হয়।

আলু ফসলে নাবি ধসা রোগ দেখা দিতে পারে। মড়ক রোগ দমনে ২ গ্রাম ডায়থেন এম ৪৫ অথবা সিকিউর অথবা ইন্ডোফিল প্রতি লিটার পানির সাথে মিশিয়ে ৭ দিন পর পর স্প্রে করতে হবে।

মড়ক লাগা জমিতে সেচ দেয়া বন্ধ রাখতে হবে। তাছাড়া আলু ফসলে মালচিং, সেচ প্রয়োগ, আগাছা দমনের কাজগুলোও করতে হবে। গাছের বয়স ৯০ দিন হলে মাটির সমান করে গাছ কেটে ১০ দিন পর আলু তুলে ফেলতে হবে।

আলু তোলার পর ভালো করে শুকিয়ে বাছাই করে সংরক্ষণের ব্যবস্থা নিতে হবে। সঠিক পদ্ধতিতে আলু সংরক্ষণ জেনে রাখাও গুরুত্বপূর্ণ। কেননা অনেক সময়ে সঠিক ভাবে সংরক্ষণের অভাবে অনেক ক্ষতির মুখে পরতে হয় আলু চাষিদের।

মনে রাখতে হবে ফসলের নিয়মিত যত্ন, পরিচর্যা ও রোগ বালাইয়ের সঠিক ব্যবস্থাপনা নিতে পারলেই শতভাগ ফলন। আর ফলন বেশি পেলেই কৃষকের হাসি ফুটবে।

এ সময়ে আলুর যত্ন ও রোগবালাই দমন কৌশলসমূহ সংবাদটি তৈরিতে কৃষি তথ্য সার্ভিস থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। যে কোন ফসল চাষাবাদে কোন সমস্যা হলে আমাদের (এগ্রিকেয়ার২৪.কম) জানাতে পারেন। আমরা সঠিক পরামর্শ ও পদক্ষেপের তথ্য জানাবো আপনাকে।

আরও পড়ুন: আলুর লেইট ব্লাইট অথবা মড়ক রোগ ও তার প্রতিকার