সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ৫:৪৮
Home > নগর কৃষি > এ সময়ে ছাদ বাগানকারীদের যেসব নিয়ম মেনে চলতে হবে
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad

এ সময়ে ছাদ বাগানকারীদের যেসব নিয়ম মেনে চলতে হবে

এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক: চৈত্র মাস শেষ প্রায়। এখন প্রায় প্রতিদিনই ঝড় বৃষ্টি হবে। মাঝে মধ্যে দমকা হাওয়াসহ বজ্রবৃষ্টিও হবে। এসময় ছাদ বাগানীদের বেশি সতর্ক হয়ে থাকতে হবে। বৃষ্টি আর বাতাসে গ্রীষ্মকালের আবাহওয়া মোকাবেলায় সচেতনতা জরুরি।

কেননা বাতাস বা ঝড়ো বৃষ্টির কারণে ছাদে থাকা টবসহ গাছের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া কিছু বিষয়ে যত্নও করতে হয়।

কী কী সতর্কতা আর নিয়ম মেনে চলতে হবে সে বিষয়ে পাঠকের কাছে নিজের অভিজ্ঞতা থেকে তথ্য তুলে ধরছেন মোহাম্মাদ শাহাদত হোসাইন সিদ্দিকী, সিনিয়র অ্যাসিসটেন্স ডিরেক্টর ন্যাশনাল এগ্রিকালচার ট্রেনিং একাডেমি, (নাটা) গাজীপুর।

আজও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়া ও বৃষ্টি হয়েছে। এমতাবস্থায় ছাদ বাগানের জন্য কয়েকটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ। খাওয়ার উপযোগী সবজি, ফল উঠাতে হবে। গাছে শক্ত খুঁটি দিয়ে ভালো করে বেঁধে রাখতে হবে।

এ সময়ে মরা ডালপালা, মরা পাতা পরিষ্কার করে রাখা উচিত। ছাদের পানি নিষ্কাশন নালা পরিষ্কার করে রাখতে হবে। ফলের ছড়া বেঁধে দিলে ভালো হয়। গাছর প্রুনিং করে সার প্রয়োগ করতে হবে।

গাছগুলোকে ঝড়ের প্রকোপ থেকে রক্ষা করার জন্য ঢেলে সাজাতে হবে। লতা জাতীয় সবজির মাচা মেরামত করার পাশাপাশি ঠিক মতো আছে কিনা তা পর্যবেক্ষণ করতে হবে। ছাদের টবগুলো নিরাপদ স্থানে নিতে হবে। বিশেষ করে ছাদের চারপাশে উচু যে বেষ্টনী রয়েছে সেখানে কোনো টব থাকলে তা সরিয়ে নিতে হবে।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

গাজীপুরে সবুজ প্রেমীদের মিলনমেলা

গাজীপুরে সবুজ প্রেমীদের মিলনমেলা

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: গাজীপুরে সবুজ প্রেমীদের মিলনমেলা তে সবুজ প্রেমিরা পেলেন সবুজের উপকরণ। বিভিন্ন প্রকারের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842