এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক:  দেশে এখন শুধু শখের বশে নয় বাণিজ্যিকভাবেও অনেকেই কবুতর পালন করে সফল হচ্ছেন। আর গ্রামের প্রায় প্রতিটি বাড়িতে দেখা যায় কমবেশি কবুতর পালন করতে। এটি এখন জনপ্রিয় শিল্প।

তবে কবুতর পালন করতে গিয়ে যে কয়েকটি সমস্যায় পরতে হয় তার মধ্যে অন্যতম হলো। কবুতরের কৃমির সমস্যা।

পাঠক আজ কবুতরের কৃমির সমস্যা নিয়ে দিকনির্দেশনামূলক তথ্য, সমাধান ও চিকিৎসা ব্যবস্থা তুলে ধরবেন কনসালটেন্ট (পোষা পাখি, কবুতর, টার্কি) ডা: মো: সাদ্দাম হোসেন, ডিভিএম (সিভাসু)।

কবুতরের কৃমির হওয়ার লক্ষণ: ১. বিভিন্ন রং এর পায়খানা করা। ২। বমি করা। ৩। পায়খানায় দুরগন্ধ। ৪। পায়খানার সাথে কৃ্মি বের হওয়া অথবা কৃমির লার্ভা/ডিম বের হওয়া। ৫। খাওয়া হজম না হওয়া। ৬। কবুতর দিন দিন শুকিয়ে যাওয়া ৭। ডিম/বাচ্চা না দেওয়া অথবা কম দেওয়া।

সমাধান বা চিকিৎসা: নিয়মিত কৃমির ঔষধ খাওয়াতে হবে। ৫ থেকে ৬ মাস পর পর কৃমির ঔষধ ব্যাবহার করা উচিত। ওষধের মধ্যে রয়েছে, (যেমন) Elcaris- ১ গ্রাম ১ লিটার পানিতে দিয়ে খাওয়াবেন ২০ টা কবুতর এর জন্য। অথবা pipervet- ১ গ্রাম ১ লিটার পানিতে দিয়ে খাওয়াবেন ২০ টা কবুতর এর জন্য। নিয়মিত কৃমির ঔষধ খাওয়ান কবুতর সুস্থ রাখুন।

আরও জানতে বা আপনার কোনো প্রশ্ন থাকলে মেইল করুন: Email: agricarenews@gmail.com অথবা আমাদের ফেসবুক পেজে নক করুন: https://www.facebook.com/AgriCare24com-320632075085761/