মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৪:১২
Home > ফসল > কৃষিতে এমন যন্ত্র দেয়া হবে যেন সবাই ব্যবহার করতে পারে; কৃষিমন্ত্রী
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
কৃষিতে এমন যন্ত্র দেয়া

কৃষিতে এমন যন্ত্র দেয়া হবে যেন সবাই ব্যবহার করতে পারে; কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষিতে এমন যন্ত্র দেয়া হবে যেন সবাই ব্যবহার করতে পারে; কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এ মন্তব্য করেছেন।

রোববার (১৫ সেপ্টেম্বর, ২০১৯) মন্ত্রণালয়ের সভাকক্ষে মাঠ পর্যায়ে আধুনিক কৃষি যন্ত্রপাতি তথা কম্বাইন্ড হারভেস্টর, রিপার ও রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের অনুকূলে কৃষি ভর্তুকি প্রদান প্রস্তাবনা বিষয়ক সভায় কৃষিমন্ত্রী এ মন্তব্য করেন।



কৃষিমন্ত্রী বলেন, সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য কৃষিকে আধুনিক কৃষিতে রূপান্তরিত করা কৃষককে লাভবান করা। এর জন্য কৃষি যান্ত্রিকীকরণের কাজ অবশ্যই বাস্তবায়ণ করতে হবে।

কোন এলাকায় কী ধরণের যন্ত্র প্রয়োজন তা নিরূপণ করে যন্ত্র সরবরাহ করতে হবে উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, যন্ত্রের মূল্য কৃষকের সহনীয় পর্যায়, কার্যকারিতা ও গুণগতমান অবশ্যই সঠিক হতে হবে। এছাড়া কোন জমি কী পরিমাণ চাষ করতে সক্ষম তা দেখতে হবে।

কৃষিমন্ত্রী বলেন, সরকার খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য কাজ করছে। আমরা এমন যন্ত্র আনবো যে যন্ত্র সবাই ব্যবহার করতে পাড়ে। যন্ত্র মেরামতের ওপর প্রশিক্ষণ দেয়া হবে।

কৃষিতে এমন যন্ত্র দেয়া হবে যেন সবাই ব্যবহার করতে পারে; কৃষিমন্ত্রী জানিয়ে বলেন, সরকার যে পরিমান টাকার প্রণোদনা বাবদ দিবে যন্ত্রের বাকি টাকা কৃষক কীভাবে পরিশোধ করবে তাও দেখা হবে।

কৃষি সচিব মো: নাসিরুজ্জামান বলেন, আমাদের প্রাধান্য থাকবে ব্রান্ড এ। মেশিন পরীক্ষা করে মূল্যায়ন করতে হবে। প্রাথমিক মূল্যায়নের পরে ব্যবহার করার পরেও মূল্যায়ন করেত হবে। একই মেশিন দিয়ে বিভিন্ন প্রকৃতির জমি চাষ করা যায় কিনা।

তিনি আরও বলেন, এ পর্যন্ত লিখিত আকারে যে চাহিদা আমরা পেয়েছি বাস্তবে ক্রয়ের সময় সে সংখ্যা কম বেশী হতে পারে তা মাথায় রেখে কাজ করতে হবে। সভায় বিভিন্ন প্রতিষ্ঠানের মেশিনের কার্যকারিতা, মূল্য ও স্থায়ীত্বর ওপর উপস্থাপনা করা হয়।

এসময় মেশিনের সুবিধা অসুবিধা তুলে ধরা হয়। এবং বিভিন্ন এলাকায় এযাবত কৃষি যন্ত্র দ্বারা কে কত টাকা আয় করেছে তাও উত্থাপন করা হয় সভায়। সভায় জানানো হয় ইতিমধ্যে ইউরোপের বিভিন্ন দেশ বাংলাদেশের কাছে তাদের কৃষি যন্ত্র বিক্রির জন্য প্রস্তাব দিচ্ছে।

কৃষি যন্ত্রের সক্ষমতা যাচাই এর জন্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিবকে প্রধান করে একটি কমিটি করা হয়। কমিটি এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়।

সভায় বিএডিসি’র চেয়ারম্যান, ব্রি ও বারির মহাপরিচালক, অতিরিক্ত সচিববৃন্দ যুগ্ম সচিববৃন্দসহ কৃষি ইঞ্জিনিয়ার ও গবেষকরা উপস্থিত ছিলেন। সভায় উপস্থিত সকলেই কৃষি যান্ত্রিকীকরণের ব্যাপারেও খুবই আশাবাদ ব্যক্ত করেন।

আরও পড়ুন: অধিক সার ব্যবহারের অপকারিতা কৃষকের কাছে তুলে ধরতে হবে; কৃষিমন্ত্রী

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

হাইব্রিড বীজ; সবজি উৎপাদন

হাইব্রিড বীজ; সবজি উৎপাদন বৃদ্ধির এক অনন্য হাতিয়ার

ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: জীবন ধারণের জন্য অত্যাবশ্যকীয় ভিটামিন ও খনিজ লবণের অন্যতম উৎস হলো সবজি। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: চন্দ্রমণি ভিলা, ১৪৯/৪/ খ, দক্ষিণপীরের বাগ, মিরপুর, ঢাকা-১২১৬।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01717622842