শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯, ৪:৫৯
Home > প্রচ্ছদ > কৃষির উন্নয়নে আন্তরিকতা, ত্যাগের মনোভাব নিয়ে কাজের আহ্বান
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad

কৃষির উন্নয়নে আন্তরিকতা, ত্যাগের মনোভাব নিয়ে কাজের আহ্বান

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সরকারের কৃষি উন্নয়নের ধারাবহিকতা বজায় রাখতে আন্তরিকতা, নিষ্ঠা ও ত্যাগের মনোভাব নিয়ে কাজ করতে বিসিএস (কৃষি) ক্যাডারের নতুন সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

সম্প্রতি রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) অডিটরিয়ামে নতুন নিয়োগপ্রাপ্ত ৩৬তম বিসিএস (কৃষি) ক্যাডার কর্মকর্তাদের ওরিয়েন্টশন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত এ কর্মশালায় কৃষিমন্ত্রী বলেন, দেশের কৃষি উন্নয়নে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে বীজ বপন করে গেছেন তার ধারাবাহিকতা ধরেছেন তার কন্যা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, কৃষি উপকরণ, ভর্তুকিসহ প্রতিকূল পরিবেশে কৃষকদের নানা সুযোগ সুবিধা নিশ্চিত করা ও সঠিক দিক-নির্দেশনা দিয়ে কৃষি উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে।

কৃষি গবেষণায় সরকারের নানামুখী পদক্ষেপের ফলে দেশে এখন নানা জাতের নতুন শস্য উদ্ভাবন হচ্ছে উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার ও কৃষি ক্ষেত্রে নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে গবেষণার ক্ষেত্রকে আরো শক্তিশালী করতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ মহসীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান  ও বিএআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবীর ইকরামুল হক।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, কৃষি মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী আজ (৩ সেপ্টেম্বর) ৩৬তম বিসিএস (কৃষি) ক্যাডারের ৩০৪ জন নবীন কর্মকর্তা যোগদান করেন এবং দিনব্যাপি কর্মশালায় অংশ নেন।

যোগদান পত্রের সাথে কর্মকর্তাগণ সকল স্থাবর/অস্থাবর সম্পত্তির বিবরণ সম্বলিত একটি ঘোষণা পত্র ও তিনশ টাকার নন-জুডিশিয়াল স্টাম্পে নিজে বা পরিবারের অন্যান্য সদস্যদের জন্য যৌতুক নিবেন না এবং যৌতুক দিবেন না মর্মে একটি বন্ড দাখিল করেন।

ওরিয়েন্টেশন কর্মশালার মাধ্যমে কৃষি মন্ত্রণালয় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন উইং এবং বিভাগীয় কার্যক্রমসহ কর্মকর্তাদের আচরণ বিধিমালা সম্পর্কিত প্রাথমিক ধারণা দেয়া হয়। নতুন কর্মকর্তাগণ আগামী ০৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখের মধ্যে মন্ত্রণালয় থেকে পদায়িত নিজ নিজ কর্মস্থলে যোগদান করবেন।

কর্মকর্তাদের আরও দক্ষ করার পাশাপশি সফল সম্প্রসারণ কর্মী হিসেবে গড়ে তুলতে আঞ্চলিক পর্যায়ে সপ্তাহব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা হবে। সূত্র: কৃষি তথ্য সার্ভিস।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

পোল্ট্রির সফল গবেষণাগুলো কতটুকু কাজে লাগাতে পারছি

পোল্ট্রির সফল গবেষণাগুলো কতটুকু কাজে লাগাতে পারছি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842