নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষি মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলাম। কৃষি মন্ত্রণালয়ের নতুন সচিব মেসবাহুল ইসলাম কৃষি মন্ত্রণালয়ের ৩৪তম সচিব হিসেবে নিয়োগ পেলেন।

অপরদিকে কৃষি মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব চালিয়ে আসা মো. নাসিরুজ্জামান ১৬ অক্টোবর অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাচ্ছেন।

আজ বৃহস্পতিবার (১৫ অক্টোবর ২০২০) এ নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় আদেশ জারি করেছে।

জানা গেছে, বাংলাদেশ সরকারের মেধাবী কর্মকর্তা মো: মেজবাহুল ইসলাম ২০১৮ সালের ১৮ মার্চ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগদান করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে কৃষি অর্থনীতিতে স্নাতক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় হতে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।

তিনি দিনাজপুর জেলার বিরল উপজেলার ভাবকি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মো: তানজিমুল ইসলাম গাইবান্ধা কলেজে অধ্যাপনা করতেন।

মো: মেজবাহুল ইসলাম প্রশাসন ক্যাডারের ১৯৮৫-এর কর্মকর্তা। তিনি ১৯৮৮ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে চাকরিতে যোগদান করে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে যশোর কালেক্টরেট, সহকারী কমিশনার (ভূমি) হিসেবে কাউনিয়া উপজেলায়, সিনিয়র সহকারী কমিশনার ও ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে বগুড়া ও রংপুর জেলায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে চিলমারী উপজেলায় এবং ইসলামপুর উপজেলা সহ সরকারি বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

ঝিনাইদহ জেলায় অতিরিক্ত জেলা প্রশাসক ও ২০০৮ সালে ভোলা জেলার জেলা প্রশাসক হিসেবে তিনি দায়িত্ব পালন করেন।
মো: মেজবাহুল ইসলাম যুগ্ম সচিব পদে পদোন্নতি পেয়ে ২০১২ সালে অতিরিক্ত মহাপরিচালক হিসেবে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমীতে কর্মরত ছিলেন।

তিনি অতিরিক্ত সচিব হিসেবে মে ২০১৫ সালে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে যোগদান করেন। তিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

এগ্রিকেয়ার/এমএইচ